শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক বৈশিষ্ট্য রক্ষা ও স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ হাইকোর্টের

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৯ নভেম্বর, ২০২২

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক বৈশিষ্ট্য রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং সেখানে আর কোনো স্থাপনা নির্মাণ বন্ধ করতে কক্সবাজার জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

শুনানির সময় কক্সবাজার জেলা প্রশাসক একটি প্রতিবেদন দাখিল করেছেন, যেখানে বলা হয়েছে, প্রশাসন কক্সবাজার সমুদ্র সৈকত এলাকায় অবৈধভাবে নির্মিত ৪১৭টি স্থাপনা উচ্ছেদ করেছে।

কক্সবাজার সমুদ্র সৈকত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসককে আজই একটি কমপ্লায়েন্স রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই নির্দেশ দিয়েছেন।

শুনানিতে এইচআরপিবির পক্ষে সিনিয়র আইনজীবী মনজিল মুর্শিদ এবং কক্সবাজারের জেলা প্রশাসকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মমতাজ উদ্দিন ফকির।

এইচআরপিবির আইনজীবী মনজিল মুর্শিদ দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্ট ২০১১ সালের ৭ জুন কক্সবাজার সমুদ্র সৈকতের ঝিলোঞ্জা, সুগন্ধা ও লাবনী এলাকা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। কিন্তু তারা হাইকোর্টের রায় সঠিকভাবে বাস্তবায়নে কার্যকর উদ্যোগ নেননি, যা আদালত অবমাননার সমতুল্য।

সূত্র–দ্য ডেইলি স্টার


আরো খবর: