সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

এবার সাবমেরিন থেকে জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ মার্চ, ২০২৩


পিয়ং ইয়াং, ১৩ মার্চ – সাবমেরিন থেকে এবার দুটি জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার গত পাঁচ বছরের মধ্যে বৃহৎ যৌথ সামরিক মহড়া শুরুর কয়েক ঘণ্টা আগে দেশটি ক্ষেপণাস্ত্র ছুড়লো। খবর আল-জাজিরার।

নতুন এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের রিপোর্ট উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার জানিয়েছে। এর আগে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটিতে সিরিজ অস্ত্র পরীক্ষা পরিদর্শন করেন এবং প্রতিপক্ষদের ঠেকাতে পদক্ষেপ জোরদারের নির্দেশ দেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, রোববার ভোরে দেশের পূর্ব উপকূলে ‘৮.২৪ ইয়ংগুং’ সাবমেরিন থেকে জোড়া ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সাগরে আগে থেকে ঠিক করে রাখা প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র দুটি আঘাত হানে।

সোমবার দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনারা পূর্বসূচি অনুযায়ী ‘ফ্রিডম শিল্ড ২৩’ নামে অভিহিত ১১ দিনব্যাপী যৌথ সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে। ২০১৭ সালের পর থেকে ব্যাপক এই সামরিক মহড়ার মতো কোনে কিছু আর দেখা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

পিয়ংইয়ং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সামরিক মহড়াকে দেশটিতে হামলার মহড়া হিসেবে দেখছে। এই নিয়ে দেশটি তাদের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র প্রকল্পকে নিজেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় বলে যুক্তি দিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৩ মার্চ ২০২৩


আরো খবর: