শিরোনাম ::
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু


ঢাকা, ৩০ এপিল – স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, তীব্র দাবদাহের মধ্যে হিটস্ট্রোক আক্রান্ত হয়ে দেশে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সংস্থাটির নিয়ন্ত্রণ কক্ষ এ তথ্য জানিয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২২ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ১৫ জন হিটস্ট্রোকে আক্রান্ত হন, যাদের মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে দুইজন মাদারীপুরে মারা গেছেন। আর চুয়াডাঙ্গা, খুলনা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় মৃত্যু হয়েছে একজন করে।

দেশের বিভিন্ন উপজেলা, জেলা সরকারি হাসপাতাল এবং সিভিল সার্জন অফিস থেকে পাঠানোর তথ্যের ভিত্তিতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুর এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ।

কেবল সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষের তথ্য এ পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে। বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু অথবা হাসপাতালের বাইরের মৃত্যুর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে আসেনি।

সংস্থাটির এমআইএস শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন গণমাধ্যমকে বলেন, সরকারি হাসপাতালে ভর্তি রোগী বা হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে এসে মারা গেছেন।

তিনি বলেন, ইনডোরে ভর্তি রোগী এবং হিটস্ট্রোকের সিম্পটম নিয়ে যারা মারা যাচ্ছেন, তাদের তথ্য আমাদের কাছে আসে। আমাদের সিস্টেমে যেটুকু আসে, সেটুকুই কন্ট্রোল রুম আপলোড দেয়। বাইরে কোথাও আক্রান্ত বা মৃত্যু হলেও সেই তথ্য আমাদের কাছে আসে না।

এদিকে, আবহাওয়া অফিস জানিয়েছে, টানা ৩১ দিন ধরে চলা এই দাবদাহ আরও দু’একদিন স্থায়ী হতে পারে।

এরমধ্যে মঙ্গলবার যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলিসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। চুয়াডাঙ্গায় এদিন থার্মোমিটারের পারদ ওঠে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলিসিয়াসে। আর ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ এপিল ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু first appeared on DesheBideshe.



আরো খবর: