শিরোনাম :
উখিয়া প্রেসক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কক্সবাজারে সোয়া ১ লাখ ইয়াবাসহ মা-ছেলে আটক সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে জন্মদিন উদযাপন ‘স্কাস’ চেয়ারম্যানের ছেলে ইসফারের নারী কেলেঙ্কারির বিরুদ্ধে নিউজ করায় এবার মহেশখালীর ৬ সাংবাদিকের বিরুদ্ধে মামলা সাংবাদিক সংসদ কক্সবাজার’র আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন টেকনাফে ১০ হাজার ইয়াবাসহ মোটরসাইকেল জব্দ টেকনাফে প্রধানমন্ত্রী’র উপহার পেল পৌরসভার ৩৪৮১ পরিবার পেকুয়ায় প্রধানমন্ত্রীর উপহার পেল ১৮০ পরিবার ৩ শতাধিক পরিবারের তীব্র পানি সংকট দূর করলেন টেকনাফের ইউপি সদস্য এনাম ১২নং ওয়ার্ডের দলীয় নেতাকর্মী ও কর্মহীন মানুষের মাঝে শাহেদ আলীর উপহার সামগ্রী বিতরণ অব্যাহত
সোমবার, ১০ মে ২০২১, ১০:৫৯ পূর্বাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

একদিনের ব্যবধানে সৈকতে ভেসে এলো আরও একটি মৃত তিমি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: April 10, 2021 2:48 am | সম্পাদনা: April 10, 2021 2:48 am

মাত্র একদিনের ব্যবধানে কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকতে আরও একটি বড় তিমি’র মৃতদেহ ভেসে এসেছে।

আজ শনিবার সকালে স্হানীয় লোকজন জোয়ারের পানিতে ভেসে আসা তিমির মৃতদেহ দেখতে পান।
তিমির মৃতদেহে আঘাতের চিহ্ন আছে বলে জানিয়েছেন কক্সবাজার মৎস্য গবেষণা ইন্সটিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আশরাফুল হক।
গতকাল শুক্রবারও একটি তিমির মৃতদেহ ভেসে এসেছিল এক কিলোমিটার দূরে হিমছড়িতেই। বেশকিছু দিন পূর্বে মৃত্যু হওয়ায় তিমির মৃতদেহ থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

প্রশাসনের সংশ্লিষ্টরা বলছেন, খবর পেয়ে বনবিভাগ, মৎস্য অধিদপ্তর ও পরিবেশ অধিদপ্তরসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থলে পৌঁছেন। তিমিটি তারা সেখান থেকে অপসারণে কাজ করছেন। লকডাউনের কারণে কক্সবাজার সমুদ্র সৈকত এখন জনশূণ্য। নির্জন এই সৈকতের হিমছড়ি পয়েন্টে দুই দিনে জোয়ারের পানির সাথে ভেসে আসে দুইটি মৃত তিমি। ভাটার সময় তিমিগুলো সৈকতের বালিয়াড়িতে আটকে যায়।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ ভেসে আসা তিমির দৈর্ঘ্য ৪৩ ফুট এবং প্রস্হ ১৪ ফুট। তিমিটির কান প্রায় ১৪০ ইঞ্চি। এ প্রজাতির তিমি সাধারনত গভীর সাগরে দলবেঁধে থাকে। এ প্রজাতির তিমি বিশেষ করে সুন্দরবন সংলগ্ন গভীর সাগরে অবস্হান করে থাকে। তিমিটির মৃত্যুর কারণ নিশ্চিত হতে না পারলেও অন্তত ১৫ দিন আগে মারা যেতে পারে বলে ধারণা প্রশাসনের সংশ্লিষ্টদের। তিমিটি পঁচে-গলে যাওয়ায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।
স্থানীয়রা জানিয়েছেন, সমুদ্র সৈকতে বড় কিছু একটা আটকে যেতে দেখে তারা সেখানে যান। এসময় তারা বড় আকারের একটি মৃত তিমি দেখতে পেয়েছেন। এদিকে সৈকতে মৃত তিমি ভেসে আসার খবরে হিমছড়ি এলাকার ঘটনাস্থলে ভিড় করেছেন উৎসুক জনতা। এদের কেউ কেউ প্রথমবাবের মত তিমি দেখতে গেছেন। আবার কেউ কেউ আগে এটির চেয়েও বড় আকারের তিমি দেখেছেন।
এর আগে সমুদ্র সৈকতের হিমছড়ি পয়েন্টে বিগত ১৯৯১ সালেও এটির চাইতে কয়েকগুন বড় একটি তিমি ভেসে এসেছিল। গতবছর জুন মাসে লকডাউনের সময় টেকনাফের শামলাপুর সৈকতের ভেসে আসে একটি মৃত তিমির বাচ্চা।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::