বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

এই মৌসুমে নিরাপদ থাকা – DesheBideshe

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
এই মৌসুমে নিরাপদ থাকা - DesheBideshe


টরন্টো, ২৯ নভেম্বর – কানাডায় সর্দি, ফ্লু এবং শ্বাসতন্ত্রের ভাইরাসের মৌসুম সাধারণত শরৎকাল থেকে শীতকাল পর্যন্ত চলে। ফ্লু, সর্দি বা কোভিডের কারণে ক্লান্তির মত হালকা লক্ষণ দেখা দিতে পারে। তবে কিছু ক্ষেত্রে এটি গুরুতর জটিলতা বা মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে। যারা টিকা দিতে পারেন, তাদের মধ্যে কিছু লোক ফ্লু বা কোভিডের কারণে জটিলতা বা হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকিতে থাকেন।

এই ব্যক্তিদের মধ্যে রয়েছে ৬৫+ বছর বয়সী ব্যক্তি, পরিচর্যা সুবিধায় বসবাসকারী, অল্প বয়সী শিশু, অন্যান্য কো-মরবিডিটি বা দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থা এবং প্রান্তিক জনগোষ্ঠী। টিকাদান, ক্ষতিকারক রোগ থেকে শরীরকে রক্ষা করার একটি সহজ, নিরাপদ এবং কার্যকর উপায়। ৬ মাস বা তার বেশী বয়সী প্রত্যেকেই বর্তমানে ফ্লু ভ্যাকসিন পাওয়ার যোগ্য। আপনার শেষ কোভিড ভ্যাকসিন এর সময় যদি ছয় মাস হয়ে থাকে অথবা আপনার কোভিড সংক্রমণের পর ছয় মাস এর বেশী হয়ে থাকে তাহলে আপনি কোভিড ১৯ ভ্যাকসিনের জন্য যোগ্য।

দুটি ভ্যাকসিনের মধ্যে অপেক্ষা করার দরকার নেই। যে কেউ, ৬ মাস বা তার বেশী বয়সী, আপনি যদি চান কোভিড 19 টিকা সহ অন্য যেকোনো ভ্যাকসিনের সাথে ,আগে বা পরে অথবা একই সময়ে যেকোনো মৌসুমী ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন পেতে পারেন। কোভিড 19 ভ্যাকসিন গুরুতর সংক্রমণের বিরুদ্ধে বা দীর্ঘ কোভিড এর বিরুদ্ধে সুরক্ষা দেয় যখন লক্ষণগুলো কয়েক সপ্তাহ বা মাস ধরে থাকে।

গর্ভবতী বা স্তন্যপান করানো মহিলাদের, বয়স্কদের এবং হার্ট বা ফুসফুসের সমস্যা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অটো ইমিউন রোগ বা দুর্বল ইমিউন সিস্টেমের মত স্বাস্থ্য গত অবস্থার জন্য টিকা নিরাপদ। যারা চিকিৎসা নিচ্ছেন বা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের স্বাস্থ্য সেবা প্রদানকারীর সাথে কথা বলা উচিত যে কখন সর্বোত্তম রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভ্যাকসিন নিতে হবে। আপনি, আপনার নির্দিষ্ট প্রশ্নের উত্তর পেতে VaxFacts+ ডাক্তারের সাথে একটি কল বুক করতে পারেন : https://www.shn.ca/vaxfacts/

এই শরতে নিরাপদ থাকতে এবং অন্যদের সুরক্ষা করতে এমন কিছু দৈনন্দিন অভ্যাস আছে যা আমরা সবাই করতে পারি। খাবার আগে বা খাবার তৈরি করার আগে, নাক পরিষ্কার করার পরে, কাশি দেওয়ার পরে বা হাঁচি দেওয়ার পরে নিয়মিত হাত পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। আপনার চোখ স্পর্শ করা এড়িয়ে চলতে এবং কাশি বা হাঁচি দেওয়ার সময় মুখ ঢেকে রাখতে হবে।

ইনডোর পাবলিক প্লেস বা লোকসমাগম হয় যেমন ট্রানজিট, গ্রোসারী স্টোর এমন জায়গায় মাস্ক পড়তে হবে। আপনি যদি অসুস্থ বোধ করেন, তাহলে অসুস্থতার বিস্তার কমাতে আপনার বাড়িতে থাকা উচিত। আপনার যদি শ্বাসতন্ত্রের কোন উপসর্গ থাকে তাহলে বাড়িতে বসে রেপিড এন্টিজেন্ টেস্ট( RAT) কিট ব্যবহার করতে পারেন।

আপনার চিকিৎসা ব্যবস্থা এবং আপনার পরবর্তী ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে একজন চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। আপনি যদি নিশ্চিত না হোন যে আপনার কোন সেবা প্রয়োজন তাহলে ৮১১ কল করে নার্সের কাছ থেকে সেবা নিতে পারেন অথবা তাদের অনলাইন চ্যাট ব্যবহার করে সাহায্য নিতে পারেন।

জরুরী বিভাগে দীর্ঘ ওয়েটিং টাইম কমানোর জন্য আপনি স্থানীয় স্কারবোরো মূল্যায়ন কেন্দ্র অথবা ওয়াক-ইন- ক্লিনিকে যেতে পারেন। আপনি এখানে ভ্যাকসিন ক্লিনিক এবং মূল্যায়ন কেন্দ্র গুলোর একটি ইন্টারেক্টিভ মানচিত্র খুঁজে পেতে পারেন, https://en.soht.ca/resources/  আমরা যদি আমাদের দায়িত্ব পালন করি, তাহলে এই বছর ইনফ্লুয়েঞ্জা এবং কোভিড ১৯ সংক্রমণ প্রতিরোধ করতে পারব।

আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে এই ঠিকানায় ইমেইল করতে পারেন : ambassador@schcontario.ca

সৌজন্যে: Scarborough Centre For Healthy Communities





আরো খবর: