বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:০২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

এআই ডাক্তার নিয়ে চালু হলো বিশ্বের প্রথম হাসপাতাল

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২২ জুন, ২০২৪
এআই ডাক্তার নিয়ে চালু হলো বিশ্বের প্রথম হাসপাতাল


বেইজিং, ২১ জুন – চীনে সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা চালু করেছে বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত হাসপাতাল। ভার্চুয়াল এ হাসপাতালটিতে ১৪ জন এআই ডাক্তার, চারজন এআই নার্স রয়েছে। এগুেলোকে বিশেষ লার্জ ল্যাংগুয়েজ মডেলে তৈরি করা হয়েছে। এআই চিকিৎসকরা মাত্র কয়েক দিনের মধ্যে ১০ হাজার রোগীর চিকিৎসা করতে পারেন, যেটি করতে মানব চিকিৎসকদের কমপক্ষে দুই বছর সময় লাগত বলে গবেষকরা দাবি করেছেন।

এক্সপ্রেস ইউকের প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যসেবায় ধীরে ধীরে এআই একটি অংশ হয়ে উঠছে। এজেন্ট হাসপাতালের এআই ডাক্তাররা মার্কিন মেডিকেল লাইসেন্সিং পরীক্ষার মেডকিউএ ডেটাসেটে ৯৩.০৬ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছে। এই উচ্চ নির্ভুলতার হার পরামর্শ দেয় যে এআই ডাক্তাররা চিকিৎসা প্রশ্নগুলো বোঝার এবং উত্তর দেয়ার ক্ষেত্রে পারদর্শী এবং রোগ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে তাদের সম্ভাব্য কার্যকারিতা প্রমাণ করে।

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে এজেন্ট হাসপাতালের রিসার্চ টিম লিডার লিউ ইয়াং বলেন, এআই হাসপাতাল চিকিৎসক ও সাধারণ মানুষ উভয়ের জন্যই ব্যাপক উপকার বয়ে আনবে। এআই হাসপাতালে চিকিৎসা তথ্যের একটি বৃহৎ ডাটাবেজ ব্যবহার করে চমৎকার, ব্যয়সাশ্রয়ী এবং সহজেই অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদান করার ব্যাপক সম্ভাবনা রাখে। লিউ ইয়াং জানান, এআই হাসপাতালটি আসন্ন মহামারি প্রাদুর্ভাবের মতো চিকিৎসা পরিস্থিতির ভবিষ্যদ্বাণীও করতে সক্ষম। এজেন্ট হাসপাতালের রিসার্চ টিমের সদস্য ডং জিয়াহং বলেন, এআই স্বাস্থ্যসেবাকে আরও সুনির্দিষ্ট এবং দক্ষ করে তোলার সক্ষমতা রাখলেও, এটি রোগীদের প্রতি মানব ডাক্তারদের সহানুভূতি প্রতিস্থাপন করতে পারে না।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ জুন ২০২৪





আরো খবর: