শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উন্নত বাংলাদেশ গড়তে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন

ডেস্ক নিউজ
আপডেট: মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

রিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এই কাজে বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। অধিকার বঞ্চিত ও অবহেলিত তৃণমূলের মানুষের ভাগ্য পরিবর্তনে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে উপকূলের প্রাণ-প্রকৃতি রক্ষায় সরকার সচেষ্ট রয়েছে। সরকার উপকূলের উন্নয়নে ডেল্টা প্লান প্রণয়ন করেছে। প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি কমিয়ে ওই অঞ্চলের মানুষকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করা হচ্ছে। এক্ষেত্রে তিনি সুশীলনের মতো সংগঠনগুলোকে সরকারের কর্মপরিকল্পনা বাস্তবায়নের বিশেষ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

সোমবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সুশীলন’র ৩০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মাসব্যাপী উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সুশীলনের চেয়ারম্যান আ জ ম আজিজুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তারিকুল ইসলাম, খুলনা বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইসমাইল হোসেন, সুশীলনের নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল ভদ্র প্রমুখ।

পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, উপকূলের মানুষের সীমাহীন দুর্ভোগ মোকাবিলায় সমন্বিত পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, জনগণের ক্ষমতায়নের জন্য প্রান্তিক জনগোষ্ঠীর আর্থিক সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।


আরো খবর: