শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উখিয়ায় জাতীয় শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: বুধবার, ১২ অক্টোবর, ২০২২

সরকার শিশুদের জন্য নিরাপদ, সুরক্ষিত ও উন্নত জীবন গঠনে কাজ করছে বলে মন্তব্য করেছেন উখিয়া উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আল-মাহমুদ হোসেন।

‘গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগী ও সচেতন করার লক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সার্বিক সহযোগিতায় সোসাইটি ফর হেলথ এক্সটেনশন এন্ড ডেভেলপমেন্ট (শেড) এর উদ্যোগে জাতীয় শিশু অধিকার সপ্তাহ ২০২২ আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এমনটা বলেন তিনি।

১১ অক্টোবর দুপুর ২টায় উপজেলা পরিষদের হলরুমে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম এর সঞ্চালনায় অনুষ্টিত গোলটেবিল বৈঠকে শুভেচ্ছা বক্তব্য রাখেন শেড এর প্রোগ্রাম ম্যানেজার আবুল কালাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা শিরীন ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোকতার আহমেদ, উখিয়া থানা নারী ও শিশু হেলপ ডেস্ক অফিসার এসআই শান্তা ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা ফিল্ড সুপারভাইজার মৌলানা আমিনুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্যে উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার শিশুদের স্বাস্থ্য, শিক্ষা, বিনোদন, বাসস্থানসহ বিভিন্ন অধিকার নিশ্চিত ও শিশুশ্রম, নির্যাতন বন্ধে সকলের প্রতি আহ্বান জানান।
তিনি আরও বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে আইন, নৈতিকতা ও দৃঢ় মানসিকতা নিয়ে সকলকে একযোগে কাজ করতে হবে। বাল্যবিয়ে বা অপরিণত বয়সে বিয়ে অত্যন্ত ভয়াবহ একটি সমস্যা যা জেন্ডারসমতা ও নারীর ক্ষমতায়নের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে একটি বড় বাধা। বাল্যবিয়ের কারণে ছেলে- মেয়ে উভয় শিশুরই মানবাধিকার লঙ্ঘিত হয় এবং এর পরিণতিতে শুধু শিশু বা অল্পবয়সী নারী নয় বরং ক্ষতিগ্রস্ত হয় পুরো পরিবার।
তিনি বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে উপজেলা প্রশাসন ও বেসরকারি উন্নয়ন সংস্থার পক্ষ হতে উদ্যোগ নিয়ে নিকাহ্ রেজিস্ট্রার ও কাজীদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা শিরীন ইসলাম বলেন, সরকার শিশুদের নিরাপদ, সুরক্ষিত ও উন্নত জীবন গঠনে কাজ করছে। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ এবং তারাই দেশ গড়ার নেতৃত্ব দেবে।
তিনি বলেন, এই শিশুরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করবে ও বঙ্গবন্ধুর মতো উদার মানবিক চেতনা নিয়ে বড় হবে। শিশুদের জন্য নিরাপদ, সুরক্ষিত ও উন্নত-সমৃদ্ধ করতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই মাধ্যমে নিশ্চিত হবে সকল শিশুর অধিকার।

এস আই শান্তা ইসলাম বলেন শিশু-বান্ধব পরিবেশ গঠনের মধ্য দিয়ে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ নিশ্চিত করতে হবে। পড়াশুনার পাশাপাশি বিভিন্ন সৃজনশীল কার্যক্রমে নিয়োজিত করার ক্ষেত্রে অভিভাবকদের গঠনমূলক ভূমিকা পালন করতে হবে। শিশুদের অনলাইন আসক্তি থেকেও রক্ষা করতে হবে।

উক্ত গোলটেবিল বৈঠকে আরো বক্তব্য রাখেন, উখিয়া প্রেস ক্লাবের সাধারন সম্পাদক রতন দে, ওয়ার্ল্ড ভিশনের ফিল্ড টেকনিক্যাল প্রোগ্রাম স্পেশালিস্ট- (এডুকেশন ও চাইল্ড প্রটেকশন) ক্যারল সুশ্রী, ওয়ার্ল্ড ভিশনের ফিল্ড প্রোগ্রাম কোয়ালিটি স্পেশালিষ্ট মোসাঃ মেহেরুন্নেসা, রাজা পালং ইউনিয়ন পরিষদের মেম্বার নুরুল কবির, উখিয়া চাইল্ড ফোরামের সভাপতি মোহাম্মদ আরফাত, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি শাহা আলম, শিশু ফোরাম সদস্য সাদিয়া সুলতানা প্রমূখগণ।

অতিথিদের বক্তব্যের পূর্বে শিশু অধিকার দিবস বিষয়ে একটি তথ্য বহুল ভিডিও চিত্র উপস্থাপনা করেন লোটাস কিসিম, ক্যারল সুশ্রী ও মেহেরুন্নেসা।

অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক ও শিশু ফোরামের সদস্যগণ উপস্থিত ছিলেন।


আরো খবর: