বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

উখিয়ায় শিশু সাংবাদিকতা বিষয়ক ২ দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক :
আপডেট: শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩

উখিয়ায় শিশু সাংবাদিকতা বিষয়ক ২ দিন ব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার (২৫ আগষ্ট) সকাল ১০টায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন উখিয়া প্রেস ক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার ।

এনজিও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর অর্থায়নে ও বেসরকারি উন্নয়ন সংস্থা শেড এর সার্বিক তত্ত্বাবধানে ইপসার ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এনজিও শেড এর মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার সাইদুল হক।

কর্মশালায় জেলার ২০ জন শিশু সাংবাদিক অংশ গ্রহন করে এবং তাদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়। দিনবাপী প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বেতার এর প্রতিনিধি সিনিয়র সাংবাদিক ফারুক আহমেদ।

রেশমা নামে এক প্রশিক্ষনার্থী জানান, উখিয়ায় এনজিও শেড এর উদ্যোগে আমাদের (শিশু সাংবাদিকদেরকে) সাংবাদিকতার প্রথম ধাপে যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাতে আমরা উপকৃত হব। এছাড়াও প্রশিক্ষনের সময় কি ভাবে সংবাদ সংগ্রহ করা হবে সে বিষয়গুলো শিখানো হয়েছে বলে জানায় সে।

হাসিনা নামে অপর আরেক প্রশিক্ষনার্থী জানান, সাংবাদিকতার শুরুতেই যে প্রশিক্ষণ গ্রহন করেছি তা ভবিষ্যতে আমাদের সাংবাদিকতার ক্ষেত্রে গুরুপ্তপূর্ণ ভুমিক পালন করবে। এছাড়াও কিভাবে সংবাদ সংগ্রহ করতে হবে, সংবাদ তৈরীর ক্ষেত্রে কি কি তথ্য প্রয়োজন এবং ছবি তোলার বিভিন্ন কৌশল আমরা শিখেছি।

কর্মশালায় প্রধান অতিথি সাঈদ মুহাম্মদ আনোয়ার বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে সমাজের উন্নয়নে সাংবাদিকরা বর্তমানে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তাই এ ধারাবাহিকতার মান উন্নয়ন যাতে ধরে রাখা যায় সে জন্য শিশু সাংবাদিকদের প্রশিক্ষণের কোন বিকল্প নাই।
তিনি আরও বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। সাংবাদিকদের দক্ষ করে গড়তে শুধু শিশু সাংবাদিক নয় সকল সাংবাদিকদেরই প্রশিক্ষণ গ্রহন করতে হবে। তিনি বলে একটি সঠিক রিপোর্টে সমাজ বদলে যায়।


আরো খবর: