বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইসরায়েলি বন্দরে হামলার দাবি হুতির

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ৮ জুন, ২০২৪
ইসরায়েলি বন্দরে হামলার দাবি হুতির


জেরুজালেম, ০৭ জুন – ইসরায়েলের বৃহৎতম সমুদ্রবন্দর হাইফায় অবস্থানরত তিনটি জাহাজে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের সশত্র গোষ্ঠী হুতি। বৃহস্পতিবার ইরান-সমর্থিত ইরাকি মিলিশিয়াদের সঙ্গে এই যৌথ হামলা চালানো হয়েছে বলে জানায় গোষ্ঠীটি। খবর আনাদোলুর।

হুতি মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেছেন, দক্ষিণ গাজা উপত্যকার রাফাহতে ইসরায়েলি ‘গণহত্যার’ প্রতিশোধ হিসেবে হাইফা বন্দরে সামরিক সরঞ্জাম বহনকারী দুটি জাহাজ এবং নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী একটি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

তিনি বলেন, হামলায় বেশ কয়েকটি ড্রোন ব্যবহার করা হয়েছিল এবং জাহাজগুলোর মারাত্মক ক্ষতি হয়েছে।

এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত হুতিদের দাবির বিষয়ে তাৎক্ষণিকভাবে ইসরায়েলের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। গত ১২ জানুয়ারি থেকে হুতিদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনে বেশ কয়েক দফায় সরাসরি বিমান হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন বাহিনী।

সূত্র: ঢাকাটাইমস
আইএ/ ০৭ জুন ২০২৪





আরো খবর: