শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইসরায়েলি সাইবার হামলায় অচল ইরানের ৭০ শতাংশ পেট্রোল স্টেশন

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
ইসরায়েলি সাইবার হামলায় অচল ইরানের ৭০ শতাংশ পেট্রোল স্টেশন


তেহরান, ১৮ ডিসেম্বর – ইসরায়েল সংশ্লিষ্ট একটি হ্যাকার গ্রুপের সাইবার হামলায় ইরানের প্রায় সব পেট্রল স্টেশন অচল হয়ে পড়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) সকালের দিকে এই হামলা হয়েছে। ইরানের বিভিন্ন রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

ইরানের সরকারি একটি টেলিভিশনকে তেলমন্ত্রী জাভেদ ওজি বলেছেন, ইরানের প্রায় ৭০ শতাংশ পেট্রল স্টেশনের পরিষেবা ব্যাহত হয়েছে। দেশের বাইরের হস্তক্ষেপের কারণেই এই সংকট তৈরি হয়েছে।

২০২১ সালের পর প্রথমবারের মতো এই ধরনের এই সংকটে পড়ল মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ ইরান। এর আগে ২০২১ সালে বড় ধরনের সাইবার হামলায় জ্বালানি বিক্রি কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হয়েছিল।

ইরানের রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়েছে, সোমবারের সাইবার হামলার পেছনে ইসরায়েল সংশ্লিষ্ট হ্যাকার প্রিডেটরি স্প্যারো জড়িত। বিভিন্ন ইসরায়েলি সংবাদমাধ্যমে এমন দাবি করা হয়েছে। প্রিডেটরি স্প্যারোও হামলার দায় স্বীকার করেছে। এর আগেও এই হ্যাকার গ্রুপটি ইরানের পেট্রল স্টেশন, রেল নেটওয়ার্ক ও ইস্পাত কারখানাকে নিশানা করে সাইবার হামলার করার দাবি করেছে।

দেশের সাইবার নিরাপত্তার বিষয়টি দেখভাল করে থাকে ইরানি সিভিল ডিফেন্স এজেন্সি। এ ঘটনার কারণ উদঘাটনে তদন্ত চলছে বলে জানিয়েছে সংস্থাটি।

মূলত সোমবার ভোরের পর থেকে পেট্রল স্টেশনের কার্যক্রম ব্যাহত হতে শুরু করে। বিশেষ করে রাজধানী তেহরানে এর মাত্রা তীব্র ছিল। এমন পরিস্থিতিতে বাধ্য হয়ে অনেক পেট্রল স্টেশন ম্যানুয়ালি তাদের কার্যক্রম পরিচালনা করে।

তবে ইরানি তেলমন্ত্রী জাভেদ ওজি বলেছেন, অন্তত ৩০ শতাংশ গ্যাস স্টেশন সচল হয়েছে। বাকিগুলো ধীরে ধীরে কার্যক্রমে ফিরবে।

সূত্র: কালবেলা
আইএ/ ১৮ ডিসেম্বর ২০২৩





আরো খবর: