বুধবার, ২২ মে ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইসরায়েলকে বয়কটে মুসলিম বিশ্বের প্রতি ইরানের আহ্বান

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
ইসরায়েলকে বয়কটে মুসলিম বিশ্বের প্রতি ইরানের আহ্বান


তেহরান, ০১ নভেম্বর – ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা অব্যাহত রাখায় ইসরায়েলকে বয়কট করতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। বুধবার (১ নভেম্বর) তেহরানে এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় খামেনি এ আহ্বান জানান বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা।

খামেনি বলেন, গাজায় বোমা হামলা অবিলম্বে বন্ধ করতে হবে। ইসরায়েলে তেল ও খাদ্যপণ্য রপ্তানির পথ বন্ধ করা উচিত।

বিশ্বজুড়ে ফিলিস্তিনের পক্ষে হওয়া বিক্ষোভ সমাবেশের প্রতি ইঙ্গিত করে খামেনি বলেছেন, ধৈর্যের মাধ্যমে বিশ্ব বিবেককে নিজেদের পক্ষে নিয়ে এসেছেন গাজার জনগণ।

তিনি বলেন, পৃথিবীতে আজ কী ঘটছে, তা দেখুন। যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও যুক্তরাষ্ট্রে বহু মানুষ রাস্তায় নেমে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। তারা তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। তাদের কোনো প্রতিকার নেই। তারা গাজায় ইসরায়েলি হামলার ন্যায্যতা দিতে পারছে না।

ইরানি সর্বোচ্চ নেতা আরও বলেন, মুসলিম বিশ্বের ভুললে চলবে না, শুধু ইসরায়েল নয়; যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য গাজার নিপীড়িত জনগণের বিরুদ্ধে দাঁড়িয়েছে।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার জবাবে গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। টানা বোমা হামলার মধ্যেই গত শনিবার সেখানে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

মাত্র তিন সপ্তাহের ইসরায়েলি হামলায় গাজায় আট হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে সাড়ে তিন হাজার শিশু রয়েছে। ২০১৯ সাল থেকে প্রতি বছর বিশ্বজুড়ে সংঘাতে মোট যত শিশু নিহত হয়েছে তার চেয়ে গত তিন সপ্তাহে গাজায় বেশি শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জতিক শিশুবিষয়ক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন।

সূত্র: কালবেলা
আইএ/ ০১ নভেম্বর ২০২৩





আরো খবর: