রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইসরায়েলকে ‘কিলার’ ড্রোন সরবরাহ করলো ভারত

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪
ইসরায়েলকে ‘কিলার’ ড্রোন সরবরাহ করলো ভারত


নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি – ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আদানি-এলবিট অ্যাডভান্সড সিস্টেমস ইন্ডিয়া লিমিটেড’ ইসরায়েলকে ২০টিরও বেশি হার্মিস-৯০০ মডেলের ড্রোন দিয়েছে। মাঝারি উচ্চতায় উড়তে সক্ষম এই কিলার ড্রোন ইসরায়েলের কাছে বিক্রির কথা প্রথম জানায় প্রতিরক্ষা সম্পর্কিত ওয়েবসাইট শেফার্ড মিডিয়া।

জানা গেছে, হার্মিসকে হিব্রুতে কোশেব অর্থাৎ নক্ষত্র বলা হয়। এই ড্রোন বেশ কয়েক ধরনের ‘গাইডেড’ বোমা বহন করতে সক্ষম। এক বারে ৩০ ঘণ্টা উড়তে পারে হার্মিস ৯০০ ড্রোন।

৫০০ কেজি ওজন বহন করতে সক্ষম ইসরায়েলের এই ‘গেম চেঞ্জার’ড্রোন। এই ড্রোনে রয়েছে হাই ডেফিনিশন অপটিক্যাল সেন্সর, স্পেশাল এরিয়াল সার্ভিল্যান্স সিস্টেম এবং পিন পয়েন্ট লেজার টার্গেট মার্কাস।

এ নিয়ে গত ২ ফেব্রুয়ারি রিপোর্ট করেন নীলম ম্যাথিউস। ওই রিপোর্টে বলা হয়েছে, এটি এখনো তেল আবিব বা নয়াদিল্লি কেউই প্রকাশ্যে স্বীকার করেনি।

এর আগে ২০১৮ সালে ইসরায়েলের এলবিট সিস্টেমস শতকরা ৪৯ ভাগ শেয়ারে আদানি গ্রুপের সাথে জয়েন্ট ভেনচারে ড্রোন উৎপাদন শুরু করে এবং ইসরায়েলের বাইরে প্রথমবারের মতো ড্রোন তৈরির জন্য হায়দ্রাবাদে ১৫ মিলিয়ন ডলার মূল্যে নির্মিত স্থাপনা চালু করে।

শেফার্ড মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, তারা ইসরায়েলের এলবিট সিস্টেমের সাথে যোগাযোগ করলে একজন মুখপাত্র জানায় যে, ‘তারা নিশ্চিত করতে পারে-এলবিট সিস্টেম আদানির সাথে সহযোগিতা করে, যেটি আমাদেরকে ড্রোন সরবরাহ করে থাকে। ’

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৪ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: