বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইসরাইলি প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
ইসরাইলি প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের


জেরুজালেম, ২৬ মে – ইসরায়েলের সাথে যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনার প্রয়োজন নেই বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সংগঠনটির শীর্ষস্থানীয় নেতা ওসামা হামদান এ কথা বলেছেন।

তিনি বলেন, এখন অবিলম্বে ইসরায়েলের যা করা দরকার তা হলো গাজা থেকে তাদের পূর্ণ প্রত্যাহার এবং সকল ধরনের আগ্রাসন বন্ধ করা।

অন্যদিকে ইসরায়েলি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে গাজা পরিস্থিতি নিয়ে নতুনভাবে আলোচনা শুরু হচ্ছে।

শনিবার (২৫ মে) আল জাজিরা আরাবিককে ফোনে দেওয়া এক সাক্ষাতকারে হামাস নেতা হামদান বলেন, অতিসত্তর ইসরায়েল বাহিনীকে গাজা ছাড়তে এবং সব ধরনের আগ্রাসন বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, আমাদের নতুন করে আলোচনায় প্রয়োজন নেই। কারণ আগেই আমরা ইসরায়েলকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছি। সুতরাং নতুন প্রস্তাব দিলেই যে ইসরায়েল তা মেনে নিবে তার কোনো নিশ্চয়তা নেই। যদি তারা যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে গভীরভাবে আগ্রহী না হয়ে তা হলে এর অর্থ তাদেরকে আর বেশি সময় ধরে গাজায় হামলার সুযোগ করে দেয়া।

এদিকে শনিবার ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়, গাজায় বন্দী ইসরায়েলিদের মুক্তির জন্য কর্মকর্তারা নতুন করে আলোচনা শুরু করতে চাচ্ছেন। প্যারিসে মধ্যস্ততাকারীদের সাথে আলোচনার পর তারা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়।

ওই খবর অনুযায়ী, ইসরায়েলি গোয়েন্দাপ্রধান ডেভিড বার্নিয়া স্থবির হয়ে যাওয়া আলোচনা আবার শুরু করার নতুন কাঠামোতে একমত হন। প্যারিসে বার্নিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের সিআইএ পরিচালক বিল বার্নস, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আলথানি উপস্থিত ছিলেন।

নতুন যে প্রস্তাব ইসরাইল দিয়েছে, তাতেও স্থায়ী যুদ্ধবিরতির কথা নেই। এমনকি কয়েক মাসের যুদ্ধবিরতি হলেও ইসরায়েল আবার যুদ্ধ শুরু করতে পারবে বলে বলা হয়েছে। ইসরায়েল জোর দিয়ে বলছে, হামাসকে ধ্বংস করার আগে তারা যুদ্ধ বন্ধ করবে না।

হামাস জোর দিয়ে বলছে, তারা সাময়িক কোনো যুদ্ধবিরতি প্রস্তাব মানবে না। তারা স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করতে চায়।

সূত্র: ডেইলি-বাংলাদেশ
আইএ/ ২৬ মে ২০২৪





আরো খবর: