শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইরানের সঙ্গে যুদ্ধ নয়

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪
ইরানের সঙ্গে যুদ্ধ নয়


ওয়াশিংটন, ৩০ জানুয়ারি – ইরানের সঙ্গে যুদ্ধ চাইছে না যু্ক্তরাষ্ট্র। তবে নিজেদের সেনাদের রক্ষার জন্য তারা ‘সকল প্রয়োজনীয় পদক্ষেপ’ নেবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। মঙ্গলবার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রোববার (২৮ জানুয়ারি) স্থানীয় সময় সকালে জর্ডানের উত্তর-পশ্চিমাঞ্চলে সিরিয়া সীমান্তের কাছে যুক্তরাষ্ট্রের একটি সেনাঘাঁটিতে ব্যাপক ড্রোন হামলা হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন তিন মার্কিন সেনা। ঘটনার পরদিন সোমবার (২৯ জানুয়ারি) তাদের পরিচয় প্রকাশ করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। নিহতরা হলেন- কেনেডি ল্যাডন সেন্ডার্স (২৪), ব্রিয়োনা এলেক্সোন্দ্রিয়া মোফেট (২৩) এবং সার্জেন্ট উইলিয়াম জেরোমি রিভার্স (৪৬)। এদের সবাই ৭১৮ তম ইঞ্জিনিয়ার কোম্পানিতে কর্মরত ছিল।

সোমবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, ‘জর্ডানে তিন সাহসী মার্কিন সেনার মৃত্যু এবং আহত অন্যান্য সৈন্যদের জন্য আমার ক্ষোভ এবং দুঃখ দিয়ে (কথা) শুরু করা যাক।

পেন্টাগনে ন্যাটো সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গের সাথে বৈঠকের শুরুতে অস্টিন বলেন, ‘প্রেসিডেন্ট (জো বাইডেন) ও আমি মার্কিন বাহিনীর ওপর কোনো ধরনের হামলা সহ্য করব না এবং আমাদের সৈন্যদের রক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেব।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন যেমন গতকাল বলেছেন, আমরা প্রতিক্রিয়া জানাব এবং সেই প্রতিক্রিয়া বহুস্তরের হতে পারে, পর্যায়ক্রমে আসতে পারে এবং সময়ের সঙ্গে সঙ্গে চলতে পারে।

তবে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, তারা উত্তেজনাকর এই পরিস্থিতি আরও বাড়াতে চান না। এমনকি যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানও যুদ্ধ চায় না বলে ইঙ্গিত দিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং সোমবার সাংবাদিকদের বলেন, আমরা অবশ্যই যুদ্ধ চাই না এবং সত্যি বলতে আমরা দেখতে পাচ্ছি না যে, ইরানও যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধ করতে চায়।

তিনি আরও বলেন, পেন্টাগন বিশ্বাস করে ইরান নিজেও যুদ্ধ চায় না।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ সমন্বয়কারী জন কিরবি বলছেন, আমরা সামরিক উপায়ে সংঘাত চাইছি না।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৪





আরো খবর: