বুধবার, ২২ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইরানের দুই ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
ইরানের দুই ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী


তেহরান, ১৩ নভেম্বর – যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে ইরানের দুই ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে। এতে ছয় থেকে সাতজন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছেন। ফক্স নিউজের সাংবাদিকের বরাত দিয়ে আজ সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, সিরিয়া ও ইরাকে মার্কিন সেনাদের ওপর ইরান সমর্থিত গোষ্ঠীর হামলার জেরে তারা এসব হামলা চালাচ্ছে। ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এবং দেশটির সমর্থিত গোষ্ঠীগুলো দ্বারা ব্যবহৃত স্থাপনায় হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের সূত্রের বরাত দিয়ে ফক্স নিউজের সাংবাদিক জেনিফার গ্রিফিন বলেন, ‘দুই বিস্ফোরণের মধ্যে একটি ইরান সমর্থিত সেইফ হাউজে আঘাত করেছে। এ ছাড়া অস্ত্র ও বারুদের বিশাল এক কারখানায় দুই ঘণ্টাব্যাপী বিস্ফোরণ হয়।’

লয়েড অস্টিন এক বিবৃতিতে জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে মার্কিন কর্মীদের নিরাপত্তার চেয়ে কোনো উচ্চ অগ্রাধিকার নেই। তিনি আজকের পদক্ষেপের নির্দেশ দিয়ে স্পষ্ট করেছেন, যুক্তরাষ্ট্র নিজেকে,তার কর্মীদের এবং স্বার্থ রক্ষা করবে।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধের পর থেকেই মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের ওপর হামলা হচ্ছে। ইসরায়েলকে সমর্থন দেওয়ার জেরে মধ্যপ্রাচ্যে ইরান সমর্থিত গোষ্ঠীগুলো এসব হামলা চালাচ্ছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১৩ নভেম্বর ২০২৩





আরো খবর: