শিরোনাম ::
উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে প্রার্থীতা ঘোষণা করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মিন্টু পেকুয়ায় বিয়ের প্রলোভনে ধর্ষণ করে কিশোরীর ভিডিও ধারণ, যুবক আটক পেকুয়ায় হাসপাতালে নবজাতক সন্তান রেখে পালিয়ে গেলেন মা বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য মহেশখালীতে র‍্যাব ও পুলিশের অভিযান, ৭ টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৪ পেকুয়ার মানুষের সেবা করতেই ছুটে এসেছি- ড. সজীব বাইক দুর্ঘটনায় রামুর পোল্ট্রি ব্যবসায়ী নিহত কক্সবাজারে হোটেলের সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু চকরিয়ায় বাড়ি থেকে ঢেকে নিয়ে মেম্বার প্রার্থীকে কুপিয়ে ও গুলি করে হত্যা পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তার বিরুদ্ধে পাহাড়ের জব্দকৃত বালু বিক্রির অভিযোগ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইয়েমেনের বিরুদ্ধে হামলায় অংশ নিলে ইতালিকে পরিণাম ভুগতে হবে

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
ইয়েমেনের বিরুদ্ধে হামলায় অংশ নিলে ইতালিকে পরিণাম ভুগতে হবে


সানা, ০৫ ফেব্রুয়ারি – ইয়েমেনের হুথি বিপ্লবী কমিটির প্রধান মোহাম্মদ আলী আল হুথি ইতালির লা রিপাবলিকা পত্রিকাকে বলেছেন, গাজা যুদ্ধে ইতালিকে অবশ্যই নিরপেক্ষ থাকতে হবে। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ইয়েমেনের বিরুদ্ধে হামলায় ইতালিও যদি অংশ নেয় তবে তাদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হবে।

শুক্রবার ইতালির পক্ষ থেকে বলা হয় যে, এটি একটি ইইউ রেড সি নৌ মিশনের কমান্ডে অ্যাডমিরাল সরবরাহ করবে। সম্প্রতি হুথিদের আক্রমণ থেকে বিভিন্ন দেশের জাহাজকে রক্ষা করতে এই মিশনে যোগ দিয়েছে ইতালি।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলে জানিয়েছেন, এই মিশনের বিভিন্ন কার্যক্রম ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ঘোষণা করা হবে। বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষা করা এবং হুথিদের আক্রমণে বাধা দিতে কাজ করবে তারা। তবে হুথিদের বিরুদ্ধে তারা হামলায় অংশ নেবে না বলে জানিয়েছে।

ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে গত কয়েক মাস ধরে লোহিত সাগরে পশ্চিমা যুদ্ধজাহাজসহ বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে হুথি বিদ্রোহীরা। এর জবাবে ইয়েমেনে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গত কয়েক সপ্তাহে হুথিদের বিরুদ্ধে বেশ কয়েকবার দুদেশকে হামলা চালাতে দেখা গেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, ইয়েমেনে হামলা হুথিদের লোহিত সাগরে হামলার বিরুদ্ধে একটি স্পষ্ট বার্তা। বার বার যুক্তরাষ্ট্রের সতর্কতার পরেও লোহিত সাগরে হামলা অব্যাহত রেখেছে হুথি বিদ্রোহীরা।

এর আগে জর্ডানে ইরান সমর্থিত গোষ্ঠীর হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় ইরাক ও সিরিয়ায়ও পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। মূলত ইরানের লক্ষ্যবস্তুতে ওই হামলা চালানো হয়।

মার্কিন এই প্রতিশোধমূলক হামলায় ইরাকে মারা গেছেন ১৬ জন। আহত হয়েছেন অন্তত ২৩ জন। অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন।

এমন হামলা-পাল্টা হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। হামলার নিন্দা জানিয়ে ইরান এটিকে কৌশলগত ভুল বলে আখ্যা দিয়েছে। বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়ে সার্বভৌমত্বের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের চার্টারের লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৫ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: