বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইমরান খানের হেলিকপ্টার চড়ার খরচ ১০০ কোটি

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩
ইমরান খানের হেলিকপ্টার চড়ার খরচ ১০০ কোটি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান তার শাসনামলে হেলিকপ্টারে যাতায়াতের জন্য ১ বিলিয়ন বা ১০০ কোটি রুপি খরচ হয়েছিল। সম্প্রতিই পাকিস্তানি সেনেটে সেই খরচের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ন্যাশন জানিয়েছে, প্রধানমন্ত্রী থাকাকালীনই ইমরান খান হেলিকপ্টার ব্যবহার করেছিলেন দেশের বিভিন্ন জায়গায় সফরের জন্য। যার জন্য ১০০ কোটি খরচ হয়েছিল শুধুমাত্র ইমরান খানের হেলিকপ্টার ব্যবহারের জন্য।

পাকিস্তানের সেনেটে একটি লিখিত রিপোর্ট অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ইমরান খানের হেলিকপ্টার সফরের জন্য ১ বিলিয়ন রুপি বা ১০০ কোটি রুপি খরচ হয়েছে। ক্ষমতায় থাকাকালীন ৬টি এভিয়েশন স্কোয়াড্রন ভিভিআইপি হেলিকপ্টার ইমরান খানের সফরে যুক্ত ছিল। প্রধানমন্ত্রীর অফিসের নির্দেশেই এই ভিভিআইপি হেলিকপ্টারগুলো ব্যবস্থা করতে বলা হয়েছিল।

রিপোর্টে আরও বলা হয়েছে, শুধুমাত্র সরকারি কাজে নয়, ব্যক্তিগত প্রয়োজনেও ওই ভিভিআইপি হেলিকপ্টার ব্যবহার করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ইসলামাবাদের বানি গালা থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে যাতায়াতের জন্য় মোট ১৫৭৯ ঘণ্টা ব্য়য় হয়েছিল। প্রতি ঘণ্টার হিসাবে টাকা ব্যয় হয়েছে। যা সরকারি তহবিল থেকেই খরচ করা হয়েছিল।

তবে একা ইমরানই নন, পাকিস্তানের বাকি প্রধানমন্ত্রীরাও ক্ষমতায় থাকাকালীন বিলাসবহুল জীবনযাপন করেছেন বলে জানিয়েছে ন্যাশন। ২০০৮ সাল থেকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীদের ক্য়াম্প অফিসের জন্যই ২৬ মিলিয়ন বা ২.৬ কোটি রুপি খরচ হয়েছিল।

সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানীর তিনটি ক্যাম্প অফিস ছিল, দুটি লাহোরে, একটি মুলতানে। এই তিনটি ক্যাম্প অফিসের জন্যই ১০.৮ মিলিয়ন বা ১.৮ কোটি টাকা খরচ হয়েছিল। একইভাবে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) প্রধান এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ২০১৩ থেকে ২০১৭ সাল মেয়াদে তার ক্যাম্প অফিসের জন্য ৪৫ লাখ রুপি খরচ হয়েছিল। এছাড়াও ন্যাশনাল অ্যাসেম্বলির সাবেক স্পিকার রাজা পারভেজ আশরাফের ক্যাম্প অফিসের জন্য ৫৫ লাখ রুপি খরচ হয়েছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল

 

 


আরো খবর: