বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহীর মৃত্যু


জাকার্তা, ০৪ ডিসেম্বর – সক্রিয় হয়ে ওঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট মারাপির আগ্নেয়গিরি। এতে অগ্ন্যুৎপাতের কারণে ১১ জন পর্বতারোহীর প্রাণহানি হয়েছে। আর নিখোঁজ রয়েছেন অন্তত ১২ জন। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

রোববার ৩ ডিসেম্বর ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপির ২ হাজার ৮৯১ মিটার চূড়ায় অগ্ন্যুৎপাত হয়।

পাডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আব্দুল মালিক বলেছেন, ওইস্থানে ২৬ জন ছিলেন, তাদের ভিতর আমরা ১৪ জনকে খুঁজে পেয়েছি। তবে ১৪ জনের ভিতর ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার থেকে পাহাড়ে মোট ৭৫ জন আরোহী ছিল, উদ্ধার কর্মীরা তাদের সবাইকে খোঁজার চেষ্টা করছে। ১২ জন এখনও নিখোঁজ এবং ৪৯ জন পাহাড় থেকে নেমে আসতে সফল হয়েছেন, যাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে নেয়া হয়েছে।

পশ্চিম সুমাত্রার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংস্থা জানিয়েছে, পর্বতারোহীদের নিরাপদে নামিয়ে আনার জন্য উদ্ধারকারী দল রাতভর কাজ করছে। উদ্ধার হওয়া কয়েকজন পর্বতারোহীকে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জটি প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারে অবস্থিত, যেখানে মহাদেশীয় প্লেট এক সাথে অবস্থান করায় উচ্চ আগ্নেয়গিরি এবং ভূমিকম্প হয়ে থাকে। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৪ ডিসেম্বর ২০২৩





আরো খবর: