শিরোনাম ::
মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে ২ বাংলাদেশি গুলিবিদ্ধ পেকুয়ায় আরো দুটি অবৈধ করাতকল সিলগালা চকরিয়া বদরখালীতে গুলি করে হাত-পা কেটে যুবককে খুনের মামলার আসামি শাকিল গ্রেপ্তার রামুতে বৌদ্ধদের স্বর্গপূরী উৎসবে নারী-পুরুষের ঢল পালিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১১ সদস্য টেকনাফ র‍্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তাকে টাকা দিলেই মেলে পাহাড় কাটার অনুমতি নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘ইন্ডিয়া’ জোটের চেয়ারপার্সন হলেন মল্লিকার্জুন খাড়গে

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪
‘ইন্ডিয়া’ জোটের চেয়ারপার্সন হলেন মল্লিকার্জুন খাড়গে


নয়াদিল্লি, ১৩ জানুয়ারি – ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে দেশটির বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোর জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্সেরও (ইনডিয়া) প্রধান বা চেয়ারপারসন হিসেবে মনোনীতি হয়েছেন।

চলতি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে ভোটের লড়াইয়ে তিনিই ‘ইনডিয়া’-কে নেতৃত্ব দেবেন। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জোটের শরিক দলগুলোর আসন ভাগাভাগি সংক্রান্ত সিদ্ধান্তও শিগগিরই নেওয়া হবে।

‘ইনডিয়া’র একাধিক সূত্রের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জোটের এক নেতা এনডিটিভিকে বলেন, ‘এতদিন পর্যন্ত আমাদের ধারণা ছিল, বিহারের মুখ্যমন্ত্রী এবং ভারতের অন্যতম আঞ্চলিক রাজনৈতিক দল জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) শীর্ষ নেতা নীতিশ কুমার হবেন‘ইনডিয়া’ জোটের চেয়ারপারসন। তবে শনিবার জোটের এক বৈঠকে তিনি বলেন, ইনডিয়ার চেয়ারপারসন পদে কংগ্রেসের কোনো নেতার আসীন হওয়া উচিত। তারপর সর্বসম্মতিক্রমে মল্লিকার্জুন খাড়্গেকে জোটের সভাপতির জন্য মনোনীতি করা হয়। তিনিও তাতে সম্মতি জানিয়েছেন।’

চলতি ২০২৪ সালের মে মাস থেকে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার নির্বাচন হবে। সেই নির্বাচনে বিজেপি ও বিজেপির নেতৃত্বাধীন রাজনৈতিক জোট এনডিএকে মোকাবিলা করতে ২০২৩ সালের জুলাই মাসে ‘ইনডিয়া’ গঠন করে বিজেপিবিরোধী দলগুলো।

এই জোটের মধ্যে অন্তত ২৬টি রাজনৈতিক দল রয়েছে। এই দলগুলোর মধ্যে কয়েকটি দল বিভিন্ন রাজ্যের সরকারেও ক্ষমতাসীন। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসও রয়েছে এই জোটে।

সামনের নির্বাচনে ‘ইনডিয়া’র সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আসন বিভিন্ন রাজ্যে আসন ভাগাভাগির ব্যাপারটি। ইতোমধ্যে এই নিয়ে শরিক দলগুলোর মধ্যে দ্বন্দ্ব দেখা দেওয়ার পরিস্থিতি সৃষ্টি হচ্ছে বলে জানা গেছে।

উদাহারণ হিসেবে বলা যায়— ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। এ রাজ্যের বৃহত্তম রাজনৈতিক দল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের কয়েকটি আসন নিজেদের প্রার্থীদের জন্য বরাদ্দ চেয়েছে কংগ্রেস, তবে এ ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে সমাজবাদী পার্টির ভেতর এখন থেকেই দ্বিধা-দ্বন্দ্ব শুরু হয়েছে বলে জানা গেছে।

২০২২ সালের ১৯ অক্টোবর কংগ্রেস সদস্যদের ভোটে জয়ী হয়ে দলটির সর্ব ভারতীয় সদস্য হন মল্লিকার্জুন খাড়্গে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ১৩ জানুয়ারি ২০২৪





আরো খবর: