বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইউক্রেন যুদ্ধ শুরুর পর ব্লিঙ্কেন-লাভরভের প্রথম বৈঠক

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
ইউক্রেন যুদ্ধ শুরুর পর ব্লিঙ্কেন-লাভরভের প্রথম বৈঠক


নয়াদিল্লি, ০২ মার্চ – রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের মধ্যে সাক্ষাৎ হলো। ভারতের দিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের এক সাইডলাইন বৈঠকে তাদের মধ্যে এই সাক্ষাৎ হয়। খবর সিএনএনের।

সম্প্রতি রাশিয়া পারমাণবিক অস্ত্রবিষয়ক একটি চুক্তিতে থেকে সরে দাঁড়িয়েছে। এরপর দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ তুঙ্গে ওঠে।

মার্কিন এক কর্মকর্তা জানিয়েছেন, ব্লিঙ্কেন ও ল্যাভরভ অন্তত ১০ মিনিট কথা বলেছেন। এসময় ব্লিঙ্কেন পল হুইলানকে মুক্তি দিয়ে রাশিয়াকে নিউ স্টার্ট চুক্তিতে ফেরার আহ্বান জানিয়েছেন।

সূত্রটি আরও জানায়, তাদের মধ্যে যে সাক্ষাতটি হয়েছে তা আগের নির্ধারিত ছিল না। এক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তাদের মধ্যে যে বৈঠক হয়েছে তা রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সিএনএনকে নিশ্চিত করেছেন।

এদিকে ইউক্রেনের শান্তিপূর্ণ সমাধানে চীনের শান্তি পরিকল্পনার প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনার পর এ সংক্রান্ত বিবৃতি দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

গত সপ্তাহে চীনা শীর্ষ কূটনীতিক ওয়াং ই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন। তার পর এ সপ্তাহে তিনদিনের চীন সফরে যান বেলারুশের প্রেসিডেন্ট। জানা যায়, লুকাশেঙ্কো বৈঠকে শি জিনিপিংকে বলেন, চীনের শান্তি পরিকল্পনায় আমাদের ‘পূর্ণ সমর্থন’ রয়েছে। পরিকল্পনাটি সত্যিই প্রশংসনীয়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০২ মার্চ ২০২৩





আরো খবর: