বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইউক্রেনের নির্বাচন নিয়ে যা জানালেন জেলেনস্কি

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২৮ আগস্ট, ২০২৩
ইউক্রেনের নির্বাচন নিয়ে যা জানালেন জেলেনস্কি


কিয়েভ, ২৮ আগস্ট – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী বছর (২০২৪) নির্বাচন ঘোষণা করার জন্য একজন মার্কিন সিনেটরের আহ্বানে সাড়া দিচ্ছেন। জেলেনস্কি বলেছেন, অংশীদাররা খরচ ভাগ করে নিলে যুদ্ধের সময়ও নির্বাচন হতে পারে।

ইউক্রেনে যুদ্ধকালীন জরুরি অবস্থা চলছে। প্রতি ৯০ দিন পর পর জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর নিয়ম। সর্বশেষ বৃদ্ধি করা জরুরি অবস্থা শেষ হবে আগামী ১৫ নভেম্বর। জরুরি অবস্থায় দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বিধান নেই। সুতরাং নির্বাচন অনুষ্ঠিত হতে হলে জরুরি অবস্থা পরিবর্তন করতে হবে।

আগামী অক্টোবরে ইউক্রেনে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। আর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ২০২৪ সালের মার্চে।
সম্প্রতি শীর্ষ আমেরিকান আইনপ্রণেতারা কিয়েভ সফর করেন। তাদের মধ্যে সিনেটর লিন্ডসে গ্রাহাম ছিলেন। সিনেটর লিন্ডসে গ্রাহাম রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কিয়েভের লড়াইয়ের প্রশংসা করেন। তবে তিনি বলেন, যুদ্ধকালীন নির্বাচনের মাধ্যমে ইউক্রেনকে দেখাতে হবে তারা ভিন্ন।

জেলেনস্কি, ১+১ চ্যানেলের উপস্থাপক নাটালিয়া মোসিচুকের সাথে এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, তিনি অর্থায়নের প্রশ্ন এবং আইন পরিবর্তনের প্রয়োজনীয়তাসহ গ্রাহামের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

জেলেনস্কি বলেন, আমি লিন্ডসেকে খুব দ্রুত এবং সহজ উত্তর দিয়েছি। এতে তিনি খুব সন্তুষ্ট হয়েছেন। আমি বলেছি, যখন আমাদের বিধায়করা নির্বাচন করতে ইচ্ছুক তখন আমরা নির্বাচন করব।

জেলেনস্কি বলেন, শান্তিকালীন নির্বাচন করতে ৫ বিলিয়ন রিভনিয়া ($135 মিলিয়ন) খরচ হয়েছে। আমি জানি না যুদ্ধের সময় কতটা প্রয়োজন। আমি তাকে বলেছি, যদি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ আর্থিক সহায়তা দেয়, তাহলে নির্বাচন করব। যুদ্ধের খরচ বাঁচিয়ে নির্বাচন করবেন না বলেও সাফ জানিয়ে দেন জেলেনস্কি।

সূত্র: বিডিপ্রতিদিন
আইএ/ ২৮ আগস্ট ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ইউক্রেনের নির্বাচন নিয়ে যা জানালেন জেলেনস্কি first appeared on DesheBideshe.



আরো খবর: