শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০৭ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার সহায়তার আশ্বাস দিলেন বাইডেন

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার সহায়তার আশ্বাস দিলেন বাইডেন


ওয়াশিংটন, ১৮ ফেব্রুয়ারি – রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেন অস্ত্র ও গোলাবারুদের জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের ওপর প্রায় পুরোপুরি নির্ভরশীল। এতদিন যুক্তরাষ্ট্র থেকে সহায়তা এলেও এখন ইউক্রেনকে নতুন করে সহায়তা দেওয়া নিয়ে মার্কিন ক্ষমতাসীন ও বিরোধী দল বিভক্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র্রের সহায়তা ছাড়া যুদ্ধে বেশ বেকায়দায় পড়েছে জেলেনস্কি বাহিনী। এমনকি গতকাল শনিবার ইউক্রেনের প্রধান পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা দখল করে নিয়েছে রাশিয়া। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ৬০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি ও আলজাজিরার।

শনিবার বাইডেন বলেন, আমি আত্মবিশ্বাসী যে আমরা সেই অর্থটা পেতে যাচ্ছি, এটা জানাতে আমি আজ বিকেলে জেলেনস্কির সঙ্গে কথা বলেছি।

সেনাদের জীবন বাঁচাতে প্রধান পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে তাদের শনিবার সরিয়ে নেয় ইউক্রেন। মার্কিন কংগ্রেস নতুন সামরিক সহায়তা না দেওয়ায় আভদিভকা যুদ্ধ ইউক্রেনের পরাজয় হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ বাহিনীর আভদিভকা শহর দখলের কয়েক ঘণ্টা পরই জেলেনস্কির সঙ্গে কথা বলেন বাইডেন।

কয়েক মাস দেন-দরবার শেষে চলতি সপ্তাহের শুরুর দিকে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন মার্কিন ডলারসহ ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এখন সেটি অনুমোদনের জন্য বিরোধী দল রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। তবে প্রতিনিধি পরিষদে এ সহায়তা বিল পাসের সম্ভাবনা খুব কম।

তবে বাইডেন বলেছেন, ইউক্রেনের সামরিক বাহিনীর গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে। এখন কিয়েভকে সহায়তা করতে অস্বীকার করা অযৌক্তিক ও অনৈতিক হবে। আমি তাদের প্রয়োজনীয় গোলাবারুদ দিতে লড়াই চালিয়ে যাচ্ছি।

সূত্র: কালবেলা
আইএ/ ১৮ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: