বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইউক্রেনকে ১৮টি এফ-১৬ যুদ্ধবিমান দেবে নেদারল্যান্ডস

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
ইউক্রেনকে ১৮টি এফ-১৬ যুদ্ধবিমান দেবে নেদারল্যান্ডস


অ্যামস্টারডাম, ২৩ ডিসেম্বর – রাশিয়ার আক্রমণের শিকার ইউক্রেনকে যুদ্ধে সহায়তা করার জন্য এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস। শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে ডাচ সরকার।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট এক্সে এক পোস্টে বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে প্রাথমিকভাবে ১৮টি এফ-১৬ যুদ্ধবিমান দেয়ার জন্য আমরা প্রস্তুত বলে জানিয়েছি। ইউক্রেনকে সহায়তার জন্য করা সামরিক চুক্তির অন্যতম হচ্ছে এফ-১৬ সরবরাহ।

মার্ক রুট ইউক্রেনকে সিদ্ধান্তের কথা জানালেও যুদ্ধবিমান সরবরাহ এখনও আইনি জটিলতায় আটকে আছে। কেননা, যুদ্ধবিমান সরবরাহে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের রপ্তানি অনুমোদন এখনও মেলেনি। তাছাড়া এ ইস্যুতে স্টাফ ও অবকাঠামোগত মানদণ্ড পূরণ করতে পারেনি ইউক্রেন।

তবে রুটের ঘোষণার ফলে যুদ্ধবিমান সরবরাহের প্রস্ততি নেয়ার জন্য প্রয়োজনীয় তহবিল ও লোকবল জোগাড় সম্ভব হবে।

এদিকে এক্স পোস্টে জেলেনস্কিও জানিয়েছেন, আমি ডাচ সরকারকে ধন্যবাদ জানাতে মার্ক রুটের সঙ্গে কথা বলেছি। তারা ইউক্রেনে প্রাথমিকভাবে ১৮টি এফ-১৬ জেট সরবরাহের জন্য প্রস্তুত হচ্ছে।

নেদারল্যান্ডস গত মাসে ইউক্রেনীয় পাইলট ও কর্মীদের প্রশিক্ষণের জন্য রোমানিয়ার একটি প্রশিক্ষণ কেন্দ্রে যুক্তরাষ্ট্রের তৈরি একটি এফ-১৬ পাঠিয়েছে।

ডেনমার্ক, নরওয়ে এবং বেলজিয়ামও ঘোষণা দিয়েছে, তারা ইউক্রেনকে এফ-১৬ জেট দেবে। সম্প্রতি মার্কিন সরকার রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য নিজেদের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পাঠানোর অনুমোদন দেয়ার পরই দেশগুলো এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রায় দুই বছর ধরে রাশিয়ার সামরিক হামলার মুখে বিপর্যস্ত ইউক্রেন। নতুন করে সামরিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের কাছে ধর্না দিচ্ছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি। সূত্র: রয়টার্স।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২৩





আরো খবর: