সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ইউক্রেনকে প্রথমবারের মতো লেপার্ড ট্যাংক দিল পোল্যান্ড

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩
ইউক্রেনকে প্রথমবারের মতো লেপার্ড ট্যাংক দিল পোল্যান্ড

ওয়ারশ, ২৪ ফেব্রুয়ারি – রাশিয়ার সামরিক আগ্রাসন রুখে দিতে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক পাঠিয়েছে পোল্যান্ড। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) পোল্যান্ড সরকারের মুখপাত্র পিওর মুলার বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেনে জার্মানির তৈরি প্রথম লেপার্ড-২ ট্যাংক পাঠিয়েছে পোল্যান্ড। দেশটি ইউক্রেনে ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। ইতোমধ্যে ক্রুদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কীভাবে সেগুলো ব্যবহার করতে হয়।

এক টুইট পোস্টে পোল্যান্ড সরকারের মুখপাত্র পিওর মুলার বলেন, প্রধানমন্ত্রী মাতেউস মোরাওয়েকির কিয়েভ সফর ইউক্রেন ও ইউরোপের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রথম বার্ষিকীতে কিয়েভ সফর করছেন মোরাওয়েকি।

লেপার্ড-২ ট্যাংক হলো বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক। জার্মানির সেনাবাহিনী এবং অনেক ইউরোপীয় দেশের সামরিক বাহিনী এ ট্যাংক ব্যবহার করে। এ ট্যাংকের নানা বৈশিষ্ট্য আছে। ডিজাইনও বিভিন্ন রকম হয়। এ ট্যাংকে নাইটভিশন ইকুইপমেন্ট এবং একটি লেজার রেঞ্জ ফাইন্ডার আছে, যার মাধ্যমে রুক্ষ ভূমির ওপর দিয়ে যাওয়ার সময় চলমান লক্ষ্যের ওপর ভালোভাবে নজরদারি করা যায়।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২৪ ফেব্রুয়ারি ২০২৩

 


আরো খবর: