শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

‘আল-শিফা হাসপাতালের আইসিইউর বেশিরভাগ রোগী মারা গেছে’

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
‘আল-শিফা হাসপাতালের আইসিইউর বেশিরভাগ রোগী মারা গেছে’


জেরুজালেম, ১৮ নভেম্বর – গত তিনদিন ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার অভ্যন্তরে ও বাইরে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। হাসপাতালটি পুরোপুরি অবরুদ্ধ করার কারণে নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ)প্রায় সব রোগীরই মৃত্যু হয়েছে।

অবরুদ্ধ হাসপাতালটিতে বিদ্যুৎ ও প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের সংকটে চারটি প্রিম্যাচিওর শিশুসহ আইসিইউর ৪০জন রোগী মারা গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। খবর আল জাজিরা।

এর আগে গতকাল শুক্রবার আল শিফার পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া জানিয়েছিলেন যে আইসিইউর বেশীরভাগ রোগীই আর বেঁচে নেই।

তিনি আরও জানিয়েছিলেন, রোগী, চিকিৎসাকর্মী এবং আশ্রয় নেওয়া মিলিয়ে ৭ হাজার লোক হাসপাতালে আটকা পড়েছে। ইসরায়েলি বাহিনী কাউকে ঢুকতে বা বের হতে না দেওয়ায় হাসপাতালটি একটি ‘বড় কারাগার’ এবং ‘গণকবর’ হয়ে উঠেছে বলে উল্লেখ করেন তিনি।

গাজার সবচেয়ে বড় হাসপাতালটির মৌলিক প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতির পাশাপাশি পানির চরম সংকট দেখা দিয়েছে। কারণ ইসরায়েলি সেনারা হাসপাতালটির প্রধান পানির সংযোগ ধ্বংস করে দিয়েছে বলেও জানান সালমিয়া।

এদিকে, হাসপাতালের অবস্থা নিষ্ঠুর ও বেদনাদায়ক বলে উল্লেখ করে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, হাসপাতালকে ইসরায়েলি বাহিনী তাদের ঘাঁটি বানিয়ে ফেলেছে।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১৮ নভেম্বর ২০২৩





আরো খবর: