বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে প্রথম রূপান্তরিত নারীর

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে প্রথম রূপান্তরিত নারীর


ক্যানবেরা, ০১ সেপ্টেম্বর – ক্রীড়াজগতের জনপ্রিয় খেলাগুলোতে রূপান্তরিত খেলোয়াড়রা নিষিদ্ধ হলেও শুধু ফুটবল এবং ক্রিকেটেই বৈধ। ফুটবলে এর নজির আরও আগে দেখা গেলেও প্রথমবারের মতো ক্রিকেটে দেখা যাচ্ছে এটি। আগামী ৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া মেয়েদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে কানাডার হয়ে খেলবেন ড্যানিয়েলে ম্যাকগাহি নামের এক রুপান্তরিত নারী।

বিবিসির খবর অনুযায়ী, ম্যাকগাহি বেড়ে উঠেছেন অস্ট্রেলিয়ায়। কানাডায় যাওয়ার আগে মেলবোর্নের একটি পুরুষ দলের হয়েও খেলেছেন তিনি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে কানাডায় পাড়ি দেন তিনি। ওই বছরের নভেম্বরেই নারীতে রূপান্তরের প্রক্রিয়া শুরু করেন তিনি। পরের বছরের মে মাসে যার মেডিক্যালি রূপান্তর শুরু হয়।

ম্যাকগাহির ব্যাপারে আইসিসি জানিয়েছে, পুরুষ থেকে নারীতে রূপান্তরিত খেলোয়াড়েরর স্বীকৃতি পেতে যে মানদণ্ড নির্ধারণ করা হয়েছে তা পূরণ করেছেন ম্যাকগাহি। আইসিসির বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিশ্চিত করছি যে ড্যানিয়েল আইসিসির প্লেয়ার এলিজিবিলিটি রেগুলেশনসে বর্ণিত প্রক্রিয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী ক্রিকেটে অংশগ্রহণের যোগ্য হয়েছেন।’

তবে নারী দলের হয়ে ম্যাকগাহির এই অংশগ্রহণ মানতে পারছেন না অনেকে। উইমেনস রাইটস নেটওয়ার্কের মুখপাত্র জেন সুলাইভান বলেছেন, জন্মের সময়ের লিঙ্গের ভিত্তিতে খেলার ক্যাটাগরি করা উচিত। খেলার পারফরম্যান্সে পুরুষ বয়ঃসন্ধির প্রভাব কমানো যায় না বলেও উল্লেখ করেন তিনি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ০১ সেপ্টেম্বর ২০২৩





আরো খবর: