শিরোনাম ::
মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে ২ বাংলাদেশি গুলিবিদ্ধ পেকুয়ায় আরো দুটি অবৈধ করাতকল সিলগালা চকরিয়া বদরখালীতে গুলি করে হাত-পা কেটে যুবককে খুনের মামলার আসামি শাকিল গ্রেপ্তার রামুতে বৌদ্ধদের স্বর্গপূরী উৎসবে নারী-পুরুষের ঢল পালিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১১ সদস্য টেকনাফ র‍্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তাকে টাকা দিলেই মেলে পাহাড় কাটার অনুমতি নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আধুনিক ইতিহাসের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী পেলো ফ্রান্স

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪
আধুনিক ইতিহাসের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী পেলো ফ্রান্স


প্যারিস, ০৯ জানুয়ারি – ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল আত্তাল। তিনি ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী এবং প্রথম সমকামী প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়লেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) গ্যাব্রিয়েলকে নিয়োগ দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তাকে নিয়োগের মাধ্যমে নিজের জনপ্রিয়তা পুনরুদ্ধার করতে চাইছেন ফরাসি প্রেসিডেন্ট, এমনটিই মনে করছেন বিশ্লেষকরা।

ফরাসি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে এতদিন দেশটির শিক্ষামন্ত্রীর পদে দায়িত্ব পালন করছিলেন গ্যাব্রিয়েল অ্যাত্তাল। তিনি দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের স্থলাভিষিক্ত হয়েছেন। ২০ মাস ক্ষমতায় থাকার পর সোমবারই ইস্তফা দিয়েছিলেন এলিজাবেথ।

বিবিসি জানিয়েছে, গ্যাব্রিয়েলের আগে ফ্রান্সের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী ছিলেন সমাজতান্ত্রিক লরেন্ট ফ্যাবিয়াস। ১৯৮৪ সালে ফ্রাঙ্কোইস মিটাররান্ড তাকে নিয়োগ দেন। দায়িত্ব গ্রহণের সময় লরেন্টের বয়স ছিল ৩৭ বছর।

জুনে ইউরোপীয় পার্লামেন্টের গুরুত্বপূর্ণ নির্বাচনে ফ্রান্স সরকারকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব এখন গ্যাব্রিয়েল আত্তালের হাতে থাকবে। একজন রাজনীতবিদ হিসেবে তার সাফল্য চোখে পড়ার মতো। দশ বছর আগে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন অখ্যাত উপদেষ্টা এবং সমাজতন্ত্রীদের কার্ড বহনকারী একজন সদস্য ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৪





আরো খবর: