বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:২৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আট বছরে ভারতের মাথাপিছু আয় দ্বিগুণ

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৬ মার্চ, ২০২৩
আট বছরে ভারতের মাথাপিছু আয় দ্বিগুণ


নয়াদিল্লি, ০৫ মার্চ – নরেদ্র মোদীর নেতৃত্বে বিজেপি ভারতে সরকার গঠন করে ২০১৪-১৫ অর্থবছরে। তখন ভারতের মাথাপিছু আয় ছিল ৮৬ হাজার ৬৪৭ রুপি। কিন্তু ২০২২-২৩ অর্থবছরে দেশটির মাথাপিছু আয় দাঁড়িয়েছে এক লাখ ৭২ হাজার রুপিতে, যা প্রায় দ্বিগুণ। ভারতের পরিসংখ্যান বিভাগ এই তথ্য জানিয়েছে। খবর দ্য ইকোনমিক টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, নমিনাল টার্মসের ক্ষেত্রে মাথাপিছু আয় প্রায় ৯৯ শতাংশ বাড়লেও রিয়াল টার্মসের ক্ষেত্রে (কনস্ট্যান্ট প্রাইস) মাথাপিছু আয় বেড়েছে ৩৫ শতাংশ।

নমিনাল টার্মসে মাথাপিছু আয় দ্বিগুণের বিষয়ে প্রখ্যাত উন্নয়ন অর্থনীতিবিদ জয়তী ঘোষ বলেন, বর্তমান মূল্যস্ফীতির হিসাবে এই বৃদ্ধি খুব একটা বেশি নয়।

সাবেক বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, এই বৃদ্ধির বেশিরভাগই জনসংখ্যার শীর্ষ ১০ শতাংশের কাছে জমা হয়েছে। অন্যদিকে মধ্যম আয়ের সংখ্যা কমেছে।

দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে দুই টার্মের ক্ষেত্রেই মাথাপিছু আয় কমে যায়। কিন্তু ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে আয় ব্যাপকভাবে বেড়ে যায়।

এদিকে চলতি অর্থবছর ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগ এই তথ্য দিয়েছে।

প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (সিইএ) ভি অনন্ত নাগেশ্বরন বলেন, পুরো অর্থবছর ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে মার্চ প্রান্তিকে চার থেকে চার দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি প্রয়োজন।

৭ শতাংশ বৃদ্ধির পূর্বাভাসকে ‌‘খুবই বাস্তবসম্মত’ হিসেবে অভিহিত করে সিইএ বলেন, উৎপাদন ভালো অবস্থানে রয়েছে এমন যথেষ্ট লক্ষণ দেখা যাচ্ছে। তবে ভারতকে আবহাওয়া সম্পর্কিত অনিশ্চয়তার সঙ্গে মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৫ মার্চ ২০২৩





আরো খবর: