বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

আগামী সপ্তাহে রাশিয়া সফরের পরিকল্পনা শি জিনপিংয়ের

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ মার্চ, ২০২৩
আগামী সপ্তাহে রাশিয়া সফরের পরিকল্পনা শি জিনপিংয়ের


বেইজিং, ১৩ মার্চ – কয়েক দিন আগেই ইউক্রেনে সফর করে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার রাশিয়ায় সফর করতে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের প্রেসিডেন্টের সঙ্গে ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে, আগামী সপ্তাহে মস্কো সফরের পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট শি জিনপিং। খবর রয়টার্সের।

বাখমুতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে তীব্র লড়াই চলছে। এদিকে যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করার কথা ভাবছে চীন। এমন অবস্থায় শি জিনপিংয়ের রাশিয়া সফর নিয়ে কৌতূহল জেগেছে।

এর আগে রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধে শান্তি প্রস্তাব দিয়েছিল চীন। তবে তা প্রত্যাখ্যান করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। কিন্তু চীনের আনীত এই শান্তি প্রস্তাব বিবেচনা করার কথা জানিয়েছিল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শি জিনপিংয়ের রাশিয়া সফরের উদ্দেশ্য নিয়ে এখনো কিছু জানা যায়নি। এ বিষয়ে ক্রেমলিন ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই রাশিয়ার প্রতি নরম স্বরে কথা বলছে চীন। দেশটিকে একঘরে করতে পশ্চিমাদের অনুরোধের বাণী উপেক্ষা করেই দ্বিপাক্ষিক ব্যবসা অব্যাহত রেখেছে বেইজিং। এবার তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্টের ক্ষমতায় বসার পর শি জিনপিংয়ের রাশিয়া সফর ইউক্রেন যুদ্ধকে আরও দীর্ঘায়িত করার সম্ভাবনা রয়েছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৩ মার্চ ২০২৩





আরো খবর: