বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট ভবনের ছাদে ফিলিস্তিনের সমর্থনে ব্যানার ঝুলিয়ে দিলেন বিক্ষোভকারীরা

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট ভবনের ছাদে ফিলিস্তিনের সমর্থনে ব্যানার ঝুলিয়ে দিলেন বিক্ষোভকারীরা


ক্যানবেরা, ০৪ জুলাই – অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করলেন চারজন। আজ বৃহস্পতিবার বিক্ষোভকারীরা ছাদে উঠে উঁচু করে ধরেন এক ব্যানার। যেখানে লেখা, নদী হোক বা সমুদ্র, ফিলিস্তিনের স্বাধীনতা একমাত্র চাহিদা।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপর বছরের পর বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় চালানো নিপীড়ন আরও জোরালো করে ইসরায়েলি বাহিনী। সেদিনের পর থেকে চালানো সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৮৫ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ারপার্লামেন্টের ছাদে চারজন ফিলিস্তিনপন্থি উঠে পড়েন। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায় পার্লামেন্ট ভবনে। পার্লামেন্ট সদস্যরা ঘটনার নিন্দা করেছেন।

চারজন বিক্ষোভকারী প্রায় এক ঘণ্টা পার্লামেন্টের ছাদে ছিলেন। তাদের একজনের হাতে ছিল একটি মেগাফোন। সেখান থেকে ফিলিস্তিনের পক্ষে এবং ইসরায়েলের বিরুদ্ধে বক্তৃতা করছিলেন তিনি।

পার্লামেন্টের বিরোধী দল প্রশ্ন তুলেছে, কীভাবে নিরাপত্তাব্যবস্থা ভেঙে এভাবে ছাদে উঠে গেলেন বিক্ষোভকারীরা? পার্লামেন্ট ভবনে কড়া নিরাপত্তা থাকার কথা।

সম্প্রতি ফিলিস্তিন প্রশ্নে অস্ট্রেলিয়ার এক সেনেটরকে সাসপেন্ড করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তিনি ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে ভোট দিয়েছিলেন।

সূত্র: আমাদের সময়
আইএ/ ০৪ জুলাই ২০২৪





আরো খবর: