শিরোনাম ::
উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে প্রার্থীতা ঘোষণা করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মিন্টু পেকুয়ায় বিয়ের প্রলোভনে ধর্ষণ করে কিশোরীর ভিডিও ধারণ, যুবক আটক পেকুয়ায় হাসপাতালে নবজাতক সন্তান রেখে পালিয়ে গেলেন মা বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য মহেশখালীতে র‍্যাব ও পুলিশের অভিযান, ৭ টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৪ পেকুয়ার মানুষের সেবা করতেই ছুটে এসেছি- ড. সজীব বাইক দুর্ঘটনায় রামুর পোল্ট্রি ব্যবসায়ী নিহত কক্সবাজারে হোটেলের সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু চকরিয়ায় বাড়ি থেকে ঢেকে নিয়ে মেম্বার প্রার্থীকে কুপিয়ে ও গুলি করে হত্যা পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তার বিরুদ্ধে পাহাড়ের জব্দকৃত বালু বিক্রির অভিযোগ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

অস্ট্রেলিয়ার কাছে ক্রুজ ক্ষেপণাস্ত্র বেচবে যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১৮ মার্চ, ২০২৩
অস্ট্রেলিয়ার কাছে ক্রুজ ক্ষেপণাস্ত্র বেচবে যুক্তরাষ্ট্র


ক্যানবেরা, ১৭ মার্চ – অস্ট্রেলিয়ার কাছে ৮৯৫ মিলিয়ন ডলারের একটি চুক্তিতে ২২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এ চুক্তিতে টমাহক মিসাইল ও প্রযুক্তিগত সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

অকাস প্রতিরক্ষা চুক্তির অধীনে অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে যে ভার্জিনিয়া শ্রেণির সাবমেরিনগুলো কিনবে তাতে ক্ষেপণাস্ত্রগুলো ব্যবহার করা হবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, এই ক্ষেপণাস্ত্রগুলো ‘গুরুত্বপূর্ণ সক্ষমতা’ প্রদান করবে।

মন্ত্রী অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে (এবিসি) বলেছেন, এই চুক্তিটি দেশটিকে নিজেদের উপকূলের বাইরে পৌঁছতে সক্ষম করবে। যার মাধ্যমে অস্ট্রেলিয়াকে নিরাপদ রাখা যাবে।

এবিসি জানিয়েছে, প্রথম অকাস সাবমেরিন সরবরাহের আগে ক্ষেপণাস্ত্রগুলো অস্ট্রেলিয়ার হোবার্ট-শ্রেণির ডেস্ট্রয়ারে যুক্ত করা হতে পারে।

এর আগে পরবর্তী প্রজন্মের পারমাণবিক সাবমেরিন প্রকল্পে একমত হয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এ বিষয়ে দেশগুলো একটি চুক্তি করেছে।

গত ১৩ মার্চ ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে অকাস নামে এই চুক্তির বিষয়ে বিশদ তুলে ধরেন দেশগুলোর শীর্ষ নেতারা। এ চুক্তির আওতায় থাকবে- কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম টেকনোলজি ও সাইবারের মতো বিষয়গুলো।

চুক্তি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ার নেতারা পরবর্তী প্রজন্মের পরমাণু চালিত সাবমেরিনের একটি বহর তৈরির পরিকল্পনা করছেন। মিত্র দেশগুলো যুক্তরাজ্যে রোলস-রয়েসের তৈরি চুল্লিসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে একটি নতুন বহর তৈরি করতে একসঙ্গে কাজ করবে।

অকাস চুক্তির আওতায় অস্ট্রেলিয়া প্রথমে যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্তত তিনটি পারমাণবিক সাবমেরিন পাবে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৭ মার্চ ২০২৩





আরো খবর: