বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

অস্কারজয়ী নির্মাতা হিউ হাডসন আর নেই

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩

অস্কারজয়ী ‘চ্যারিয়টস অফ ফায়ার’সিনেমার পরিচালক হিউ হাডসন আর নেই। ১০ ফেব্রুয়ারি লন্ডনের চ্যারিং ক্রস হাসপাতালে মৃত্যু হয় ব্রিটিশ এ চলচ্চিত্র নির্মাতার। ‘দ্য গার্ডিয়ান’-এ পরিবেশিত সংবাদে এমনটাই জানা গেছে। হিউ হাডসন পরিবারের পক্ষ থেকে বিবৃতি দিয়েও প্রয়াণের খবর নিশ্চিত করা হয়েছে।

মৃত্যুকালে হিউ হাডসনের বয়স হয়েছিল ৮৬ বছর। জানা গেছে, গত কয়েকদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

হিউ হাডসনের ১৯৩৬ সালের ২৫ আগস্ট লন্ডনে জন্মগ্রহণ করেন। তথ্যচিত্র এবং বিজ্ঞাপন পরিচালনার কাজ দিয়ে এ নির্মাতার হাতেখড়ি হয়। কর্মজীবনের প্রথম দিকে প্যারিসে তথ্যচিত্র সম্পাদনার কাজ করতেন হিউ হাডসন।

হিউ হাডসন প্রায় ৩ বছর সম্পাদনার কাজ করার পরে, দুই সহকর্মীর সঙ্গে এক তথ্যচিত্র সংস্থা তৈরি করেন। সেই সংস্থার প্রযোজনাতেই তৈরি হয় ‘এ ফর অ্যাপল’, ‘দ্য টর্টয়েজ অ্যান্ড দ্য হেয়ার’-এর মতো এসজিএ (স্ক্রিনরাইটার্স গিল্ড অ্যাওয়ার্ড) জয়ী ও বাফটা (ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস) মনোনীত তথ্যচিত্র।

হিউ হাডসন এরপর তথ্যচিত্র থেকে বিজ্ঞাপন পরিচালনার কাজে মন দেন হিউ হাডসন। সেখান থেকে ধীরে ধীরে সিনেমার জগতে পা রাখেন তিনি। অ্যালান পার্কার পরিচালিত বিখ্যাত সিনেমা ‘মিডনাইট এক্সপ্রেস’-এ সেকেন্ড ইউনিট পরিচালক হিসেবে কাজ করেছিলেন হিউ। ১৯৭৮ সালে মুক্তি পায় সেই সিনেমা।

এরপর ১৯৭৯-৮০ সাল নাগাদ, প্রায় এক বছর ধরে ‘চ্যারিয়টস অফ ফায়ার’ সিনেমা তৈরি করেন হিউ হাডসন। দুই ব্রিটিশ অ্যাথলিটের অলিম্পিক জার্নির গল্পের আধারে তৈরি এই সিনেমাটির চিত্রনাট্য। ১৯৮১ সালে মুক্তি পাওয়া এই সিনেমা মনোনীত হয়েছিল অস্কারের একাধিক বিভাগে, জিতেছিল সেরা সিনেমার সম্মান।

সেরা চিত্রনাট্যর জন্য অস্কার জিতে নেয় হিউ হাডসন পরিচালিত এই ছবি। সিনেমার সাফল্য নিয়ে আলোচনা করার সময় হিউ হাডসন এক সংবাদমাধ্যমকে জানান, প্রযোজক তাকে পরিচালক হিসাবে নির্বাচন করেছিলেন, কারণ তার মনে হয়েছিল যে তিনি শ্রেণিগত বৈষম্য পর্দায় ফুটিয়ে তুলতে পারবেন।

হিউ হাডসন ‘চ্যারিয়টস অফ ফায়ার’ ছাড়াও ‘গ্রেস্টোক: দ্য লেজেন্ড অফ টারজান, ‘লর্ড অফ দ্য এপস’ সিনেমারও পরিচালনা করেন।

,

 


আরো খবর: