সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

অবশেষে ইসরাইলি বিমানের জন্য আকাশ উন্মুক্ত করল ওমান

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩
অবশেষে ইসরাইলি বিমানের জন্য আকাশ উন্মুক্ত করল ওমান


মাস্কাট, ২৩ ফেব্রুয়ারি – অবশেষে ইহুদিবাদী ইসরায়েলের উড়োজাহাজের জন্য আকাশ পথ উন্মুক্ত করে দিলো ওমান। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে উপসাগরীয় দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে আল জাজিরা।

এর ফলে ইসরায়েলি এয়ারলাইনসগুলোর প্লেন এখন থেকে ওমানসহ মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের উপর দিয়ে উড়তে পারবে।

বিষয়টি নিশ্চিত করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ওমানের সুলতান হাইথাম বিন তারিক আল সাইদকে তার এই সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

কোহেন বলেন, ‘এটি ইসরায়েলি অর্থনীতি এবং ইসরায়েলি ভ্রমণকারীদের জন্য একটি ঐতিহাসিক এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ’

এর আগে ২০২১ সালের জুলাইতে ইসরায়েলি এয়ারলাইনসকে নিজেদের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেয় মধ্যপ্রাচ্যের জায়ান্ট সৌদি আরব। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যপ্রাচ্য সফরের পর সৌদি আরব এই সিদ্ধান্ত নেয়।

তবে ওমানের আকাশসীমা বন্ধ থাকায় ইসরায়েলি উড়োজাহাজগুলো এশিয়ার আকাশে উড়তে সবচেয়ে সহজ রুটটি ব্যবহার করতে পারেনি।

এবার উপসাগরীয় দেশটি তার সিদ্ধান্ত বদল করায় ইসরায়েল থেকে থাইল্যান্ড এবং ভারতের মতো এশিয়ান গন্তব্যে ফ্লাইটের সময়সীমা কমপক্ষে দুই ঘণ্টা কমে যাবে।

যদিও ইসরায়েল ও ওমানের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে উপসাগরীয় রাষ্ট্রটি ইসরায়েলের সঙ্গে তার সম্পর্ক প্রকাশের ক্ষেত্রে তেমন অনিচ্ছুক ছিল না বলেই মনে করা হচ্ছে। যদিও ২০১৮ সালে, প্রয়াত সুলতান কাবুস ইসরায়েলি নেতা নেতানিয়াহুকে মাস্কাটে স্বাগত জানিয়েছিলেন।

এমনকি ২০২০ সালে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করায় ওমানই ছিলো প্রথম দেশ, যারা সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনকে অভিনন্দন জানিয়েছিল।

এন এ/ ২৩ ফেব্রুয়ারি





আরো খবর: