বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

অবশেষে আদানি প্রসঙ্গে মুখ খুললেন ভারতের অর্থমন্ত্রী

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩

ভারতের অন্যতম বড় শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের শেয়ার বিপর্যয় নিয়ে মুখ খুলেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গতকাল শনিবার মুম্বাইয়ে এক নিউজ ব্রিফিংয়ে তিনি বলেছেন, গ্রুপটির বিরুদ্ধে ওঠা জালিয়াতির অভিযোগ নিয়ে সরকার নিয়ন্ত্রকদের কাজ করতে দেবে। ভারতের শেয়ারবাজার খুবই ভালোভাবে নিয়ন্ত্রিত বলে দাবি করে তিনি বলেন, এটি একটি মাত্র ঘটনা। এটা নিয়ে বিশ্বে যতই শোরগোল হোক না কেন, এটা দিয়ে এই নিয়ন্ত্রিত ব্যবস্থার বিচার করা যায় না। ওই ঘটনায় বাজারের ওপর বিনিয়োগকারী আস্থা নষ্ট হয়ে যাবে না বলেও মনে করেন তিনি।

শনিবার মুম্বাইতে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটপরবর্তী সংবাদ সম্মেলনে নির্মলা সীতারমণ জানান, জীবনবীমা করপোরেশন (এলআইসি) ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ইতোমধ্যেই এ বিষয়ে বিবৃতি দিয়েছে। ভারতের অর্থমন্ত্রী বলেন, আদানি গোষ্ঠীতে এ দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার বিনিয়োগ মাত্রা ছাড়া কিছু নয়। অনুমোদিত সীমার মধ্যে এই বিনিয়োগ করা হয়েছে। তা ছাড়া শেয়ারের দরপতন ঘটলেও তারা এখনো লাভেই রয়েছে।

গত ২৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রের হিনডেনবার্গ রিসার্চের গবেষণা প্রতিবেদন প্রকাশের পর থেকে পড়তে শুরু করে আদানি গ্রুপের শেয়ারের দাম। গত কয়েকদিনে ১২ হাজার কোটি ডলারের বেশি সম্পদ হারিয়েছেন গোষ্ঠীটির মালিক গৌতম আদানি। তাকে বাতিল করে দিতে হয়েছে নতুন শেয়ার বিক্রি করে মূলধন সংগ্রহ প্রক্রিয়া বা এফপিও।

ওই গবেষণা প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার কারসাজির অভিযোগ তোলা হয়। তবে তা অস্বীকার করে আসছে গোষ্ঠীটি। এদিকে আদানির বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের দাবি নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির পার্লামেন্ট। বিরোধীরা সব দলের সমন্বয়ে কিংবা সুপ্রিমকোর্টের তদারকিতে তদন্তের দাবি করলেও তাতে সাড়া দেয়নি সরকার।

গত বৃহস্পতি ও শুক্রবার টানা দুইদিন এই ইস্যুতে ভণ্ডুল হয়ে যায় পার্লামেন্টের অধিবেশন। এমন পরিস্থিতিতে পার্লামেন্ট এড়িয়ে সংবাদ সম্মেলনে এই ইস্যুতে কথা বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

সূত্র: আমাদের সময়

,

 


আরো খবর: