তারিখ: বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

শিরোনাম

Share:
ছক্কার ৪০০ ডাকছে রোহিতকে


নাগপুর, ০৯ নভেম্বর- গত রোববার সিরিজের প্রথম ম্যাচে পারেননি ব্যাট হাতে তেমন কিছু করতে। ফিরে গেছেন ইনিংসের প্রথম ওভারেই। সেই শোধ তিনি নিয়েছেন পরের ম্যাচেই। সমান ৬টি করে চার-ছক্কার মারে খেলেছেন ৮৫ রানের ম্যাচজয়ী ইনিংস।

সপ্তাহঘুরে আবার রোববারে মাঠে নামবে ভারত ও বাংলাদেশ। এবার সিরিজ নির্ধারণী অঘোষিত ফাইনাল ম্যাচে। স্বাভাবিকভাবে অধিনায়ক রোহিত শর্মার ব্যাটের দিকে তাকিয়ে ভারতীয় ক্রিকেট দল। যার ৮৫ রানের ইনিংসের সুবাদেই সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিকরা।

দ্বিতীয় ম্যাচে সে ইনিংস খেলার পথে ছয়টি ছক্কা হাঁকানোর মাধ্যমে দারুণ এক রেকর্ডের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে তার ছক্কার সংখ্যা এখন ৩৯৮টি। রোববার শেষ ম্যাচে মাত্র ২টি ছক্কা হাঁকালেই বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে পৌঁছে যাবেন ৪০০ ছক্কার মাইলফলকে।

আর ফর্মে থাকা রোহিতের জন্য ইনিংসে ২টি ছক্কা হাঁকানো খুবই মামুলি ব্যাপার। তবে ছক্কা মারতে গেলে অনেক কিছুই খেয়াল রাখতে হয়। এ বিষয়ে রোহিত বলেন, ‘ছক্কা মারা শুধুই শক্তির ব্যাপার নয়। টাইমিংটাও খুবই গুরুত্বপূর্ণ। মাথা সোজা রাখতে হয়, শরীরের অবস্থান ভাল থাকতে হয়। এ সব কিছু ঠিকঠাক হলে তবেই ভাল ছক্কা মারা যায়।’

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ৫৩৪টি ছক্কা মেরেছেন ক্রিস গেইল। দ্বিতীয় অবস্থানে থাকা শহীদ আফ্রিদির রয়েছে ৪৭৬টি ছক্কা। এদিকে ২টি ছক্কা মারলে বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হলেও, ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৪০০ ছক্কার মাইলফলকে পৌঁছবেন তিনি।

তার কাছাকাছি রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে তার ছক্কা ৩৫৯টি। প্রায় এক যুগের ক্রিকেট ক্যারিয়ারে টেস্টে ৫১, ওয়ানডে ২৩২ এবং টি-টোয়েন্টিতে ১১৫টি ছক্কা এসেছে রোহিতের ব্যাট থেকে।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কা
১. ক্রিস গেইল – ৪৬২ ম্যাচে ৫৩৪ ছক্কা
২. শহীদ আফ্রিদি – ৫২৪ ম্যাচে ৪৭৬ ছক্কা
৩. রোহিত শর্মা – ৩৪৮ ম্যাচে ৩৯৮ ছক্কা
৪. ব্রেন্ডন ম্যাককালাম – ৪৩২ ম্যাচে ৩৯৮ ছক্কা
৫. মহেন্দ্র সিং ধোনি – ৫৩৮ ম্যাচে ৩৫৯ ছক্কা

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/০৯ নভেম্বর




Share:
error: কপি করা নিষেধ !!