শিরোনাম :
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত কৃষিবিল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের বিরুদ্ধে আক্রমণ শানালেন এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণকাণ্ডে এবার ছাত্রলীগ নেতা মাহফুজ গ্রেফতার আজও রাস্তায় সৌদি প্রবাসীরা কৃষি জমিতে নয়, অর্থনৈতিক অঞ্চলে শিল্পকারখানা করতে হবে : প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু নাটক দিয়ে ফিরছেনমৌসুমী বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নে নিরলস কাজ করছেন প্রধানমন্ত্রী: স্বরাষ্ট্রমন্ত্রী দিল্লির সামনে লড়াই করার পুঁজি হায়দরাবাদয়ের মাস্ক কেলেঙ্কারির ঘটনায় জেএমআই চেয়ারম্যান রাজ্জাক গ্রেপ্তার
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৮ পূর্বাহ্ন

১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য প্রয়োজনীয় সহায়তা দিবে বিশ্বব্যাংক

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ১৪, ২০১৮ ৯:১৪ অপরাহ্ণ | সম্পাদনা: মে ১৪, ২০১৮ ৯:১৪ অপরাহ্ণ

মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রয়োজনিয় সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। ইয়ন নিউজের খবরে বলা হয়, ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশকে এই সহায়তা দিবে সংস্থাটি।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ডেইলি স্টারকে জানান, ‘এপ্রিলে যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের বৈঠকে বাংলাদেশকে রোহিঙ্গাদের ভরণ-পোষণের জন্য তহবিল দেয়ার বিষয়টি অনুমোদন করা হয়।’ তবে সরকার এবং বিশ্বব্যাংক কেউই অর্থের পরিমাণ উল্লেখ করে নি।

বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করতে বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের কথা রয়েছে।
এর আগে, ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ বিশ্বব্যাংকের কাছে রোহিঙ্গাদের জন্য সহায়তার আহ্বান জানায়। এর প্রেক্ষিতে বিশ্বব্যাংক বাংলাদেশকে স্বল্প সুদে ঋণ দেয়ার কথা বললে বাংলাদেশ তা প্রত্যাখ্যান করে। অর্থমন্ত্রী আবদুল মাল আবুল মুহিত বিশ্বব্যাংককে বলেন, মোট ৪০০ থেকে ৫০০ মিলিয়ন ডলার অনুদান প্রয়োজন। কিন্তু বিশ্বব্যাংক তখন এই অনুরোধ প্রত্যাখ্যান করে জানায়, এত বিপুল পরিমাণ অর্থ অনুদান দেয়া সম্ভব নয়।

অবশেষে এপ্রিলে বিশ্বব্যাংক শর্তের অধীনে অনুদান দিতে সম্মতি হয়। সংস্থাটি জানায়, শুধুমাত্র রোহিঙ্গাদের জন্য ব্যয় করার শর্তেই তহবিল দেয়া হবে। ইয়ন।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::