শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

১০০৪কিলোমিটার টেকনাফ থেকে তেঁতুলিয়া হাঁটছেন মুরাদ নামে এক যুবক

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

হেলাল উদ্দিন টেকনাফ::

টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত ১০০৪ কিলোমিটার পায়ে হেঁটে “শান্তির জন্য হাঁটা” শিরোনামে পদযাত্রা শুরু করলেন এস মুরাদ জুবায়েদ নামে এক যুবক।

তিনি চট্টগ্রামের ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার মোহুরিগঞ্জের মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের ছেলে।

সোমবার বিকেলে টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট এলাকা থেকে তিনি পায়ে হেঁটে এ পদযাত্রা শুরু করেছেন।

এসময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান-টেকনাফ পৌর প্রেসক্লাবের সভাপতি আব্দুস সালাম ও সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন মোহাম্মদ মামুন। আজ টেকনাফ থেকে ১৫কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাজারছড়া নামক এলাকায় পৌঁছান। এ যাত্রায় তাকে সার্বিকভাবে সহযোগিতা করছেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী ও ঢাকার গাজীপুর-২ আসনের সাংসদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

চট্টগ্রামের ফেনী জেলার ছাগলনাইয়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের ছেলে এস মুরাদ জুবায়েদ।তিনি টঙ্গী সরকারি কলেজ থেকে ইংরেজি বিষয়ে মাস্টার্স শেষ করলেও বর্তমানে তিনি একজন উদ্যোক্তা।অক্সিজেন নামে তার একটি প্রতিষ্টান রয়েছে।বর্তমানে তিনি ১৬বছর ধরে ঢাকার টঙ্গীর গাজীবাড়ীর আরিছপুর এলাকায় বসবাস করছেন।

এস মুরাদ জানান, ৭ই মার্চ এবং ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ব শান্তির লক্ষ্যে “Walk For Peace” শান্তির জন্য হাঁটা” শিরোনামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণকারি সকল মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করবেন।
টেকনাফ থেকে তেঁতুলিয়া ১০০৪কিলোমিটার এ পদযাত্রা।তিনি কক্সবাজার জেলার টেকনাফ থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়া পর্যন্ত ২০দিনের এ পদযাত্রা করতে যাচ্ছেন।

আগামী ২৬শে মার্চ তেঁতুলিয়ার জিরো পয়েন্টে গিয়ে শেষ করার ইচ্ছা রয়েছে।প্রতিদিন তিনি ৫০কিলোমিটার পথ পাড়ি দেবেন।এসময় তাকে সহযোগিতা করবে একটি মিনি পিকআপ ও একজন সহকারি।ওই মিনি পিকআপটি ঘরের আদলে, সেখানে তিনি রাত্রি-যাপন করবেন।যেখানে পৌছাবে সেখানে মিনি পিকআপে রাত্রি-যাপন করবেন।

এ পদযাত্রার ২০দিনে তিনি ২০টি স্লোগান ধারণ করেছেন-সেগুলো হল-বর্ণবাদ না, যুদ্ধ না, আত্মহত্যা না, ধর্ষণ না, ক্ষুধা না, পশু নিষ্ঠুরতা না, অরণ্য উজাড় না, নিরক্ষরতা না, খাদ্য অপরাধ না, প্রতারণা না, অশ্লীলতা না, মানব পাচার না, অসততা না, অপরাধ না, গৃহহীনের জন্য হাঁটা, মাদক নয়, হিংসা নয়, গণহত্যা নয় দুর্নীতি না, দূষণ নয়|

এস মুরাদ জানান, মাথায় জাতীয় পতাকা বেঁধে ও ওয়াক ফর পিস লিখা টি-শাটে(হিংসা নয়)শরীরে ছাপিয়ে এবং সঙ্গে থাকা মিনি পিকআপে একহাতের পাঁচ আঙ্গুলের চাপ সম্বলিত ব্যানার টাঙ্গিয়ে তিনি হাটছেন।প্রতিদিন ৫০কিলোমিটার হাঁটবেন।এ ২০দিনে ২০টি স্লোগান সম্বলিত টি-শাট পড়ে এ যাত্রা করবেন।

পাশাপাশি যুব সমাজকে ময়লা-আবজনা নিদিষ্ট স্থানে ফেলার আহবানও তিনি জানান।তবে মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে এদেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এক ঘন্টার জন্য যুবসমাজকে দিয়ে এ নিদেশনা পালন করা হউক।আসুন আমরা দেশকে ভালবাসি ও দেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি।


আরো খবর: