শিরোনাম :
দশ টাকায় অ্যাকাউন্ট খুলে নেওয়া যাবে সরকারি সহায়তা আমার গাওয়া গানগুলো বিকৃত না করে যত্নে রাখবেন ক্রীড়াঙ্গনেও স্মরণীয় হয়ে থাকবেন এন্ড্রু কিশোর পাকিস্তান থেকে ৮ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হচ্ছে পর্যটকশূণ্য কক্সবাজার সৈকতে ভেসে আসছে স্বর্ণ, খুঁজতে ভীড় করছে মানুষ কক্সবাজারে ১৫৯ নমুনা পরীক্ষায় ৩৭ জন করোনা পজিটিভ রাধিকাপুর থেকে মোংলা বন্দরে রেল সংযোগ হচ্ছে : নৌ প্রতিমন্ত্রী বান্দরবানে আওয়ামীলীগ কর্মী অপহরণের ৪ দিনের ব্যবধানে আবারো নিখোঁজ ১ ত্রিপুরা জেলায় স্বস্তির বৃষ্টি পেয়ে আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক লাদাখে উত্তেজনার মধ্যেই পাকিস্তানকে সশস্ত্র ড্রোন দিচ্ছে চীন
মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ০২:১৫ পূর্বাহ্ন

স্ট্রোকের ঝুঁকি কমাবে যে চা

প্রতিবেদকের নাম::

প্রকাশ: নভেম্বর ২৯, ২০১৯ ১০:২৮ অপরাহ্ণ | সম্পাদনা: নভেম্বর ২৯, ২০১৯ ১০:২৮ অপরাহ্ণ

স্ট্রোকের ঝুঁকি কমাবে যে চা


প্রতি বছর স্ট্রোকে মারা যাচ্ছেন হাজারও মানুষ। বিভিন্ন কারণে স্ট্রোক হয়ে থাকে। তাই এ ক্ষেত্রে অবশ্যই বিষয়গুলো জানা প্রয়োজন। এ ছাড়া আমাদের সচেতনও থাকা প্রয়োজন।

স্ট্রোক কি?

মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটার ফলে যে দ্রুত জটিলতার দেখা দেয় তাকে বলা হয় স্ট্রোক। স্ট্রোকে আক্রান্ত হওয়া মানেই জীবনমৃত্যুর সন্ধিক্ষণে চলে যাওয়া। ফলে বেঁচে যাওয়া রোগী পঙ্গুও হয়ে যেতে পারে। তবে নিয়ন্ত্রিত জীবনযাপন আপনাকে স্ট্রোকের ঝুঁকিমুক্ত রাখতে পারে।

গ্রিনটিতে স্বাস্থ্য গুণের কথা আমরা জানলেও লাল চায়ের স্বাস্থ্য উপকারিতার কথা আমরা অনেকেই জানি না।

লাল চায়ে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা–

১. গবেষণায় দেখা গেছে, দিনে তিন কিংবা চার কাপ লাল চা খেলে স্ট্রোকের ঝুঁকি কমবে ২১ শতাংশ। এ ছাড়া এই চা দেহকে সুরক্ষিত রাখে।

২. পা ঘেমে দুর্গন্ধ দূর করেতে দুটি টি ব্যাগ পানিতে দিয়ে ১৫ মিনিট ধরে ফুটান। আরও কিছুটা পানি যোগ করে চা-টা পাতলা করে আবারও জ্বাল দিন। এবার চা ঠাণ্ডা করে এতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। নিয়মিত এটি করলে পায়ের দুর্গন্ধ কমে যাবে।

৩. গবেষণা বলছে, প্রতিদিন গড়ে দুই থেকে তিনবার লাল চা খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কম দেখা যায়।

৪. লাল চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. লাল চায়ে থাকা এল-থিয়ানাইন উপাদান মানসিক উদ্বেগ কমিয়ে শরীর শিথিল ও শান্ত করে দেয়।

৬. নিয়মিত পরিমিত পরিমাণে লাল চা পান করলে মানসিক চাপ অনেক কমে যাবে।

৭. ভালো ফল পেতে লাল চায়ের সঙ্গে চিনি না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

৮. লাল চায়ে চিনির পরিবর্তে খেতে পারেন মধু।

এন এইচ, ২৯ নভেম্বর




কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::