শিরোনাম ::
সামাজিক সংহতি ও শান্তিপূর্ণ সহাবস্থান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত উখিয়ার রাজা পালং মাদ্রসা দাখিল পরীক্ষা কেন্দ্রে নানা অভিযোগ, তদন্ত কমিটি গঠিত মুক্তি কক্সবাজারের উদ্যোগে উখিয়ায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ফ্রেন্ডশিপের প্রশিক্ষণে চ্যাম্পিয়ন ভালুকিয়া পালং উচ্চ বিদ্যালয়ের নারী ফুটবল টিমকে সংবর্ধনা উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৭ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

সেন্টমার্টিনে ৬০টি বাচ্চা কাছিম অবমুক্ত

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

সেন্টমার্টিনে ৬০টি বাচ্চা কাছিম অবমুক্ত করা হয়েছে। ২৪ মার্চ (বৃহস্পতিবার) দুপুরে দ্বীপের মেরিন পার্ক হ্যাচারী সংলগ্ন পশ্চিম বীচে এসব বাচ্চা কাছিমকে সাগরে ছেড়ে দেওয়া হয়। এসব তথ্য নিশ্চিত করেন নেকম সুপারভাইজার মাহে আলম সোহাগ।

তিনি জানান, গত ২২ জানুয়ারীতে অলিভ রিডলি জাতের কাছিম সেন্টমার্টিন সৈকতে ডিম দিয়েছিল। এসব ডিম সংগ্রহ করে রাখা হয়েছিল হ্যাচারীতে। ইতিমধ্যে হ্যাচারী সেই ডিম গুলো থেকে ৬০টি বাচ্চা জন্ম হয়েছে। যা আজকে সাগরে অবমুক্ত করা হয়েছে।

জানা যায়, সেন্টমার্টিন মেরিন পার্কে সমুদ্রপাড়ে সামুদ্রিক কাছিমের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ার তদারকি করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট। বেশ কয়েকবছর ধরে সেন্টমার্টিন সৈকত থেকে কচ্ছপের ডিম সংগ্রহ করছেন সংস্থাটি ।

এ সময় ১ হাজার ২৫০টির বেশি কচ্ছপের প্রায় ১২ হাজার ডিম সংগ্রহ করা হয়েছে । দু’মাস পর ডিমগুলো থেকে বাচ্চা বের হয়। পরে তখন বাচ্চাগুলো সাগরে অবমুক্ত করা হয়ে থাকে।

মাহে আলম সোহাগ আরও বলেন, দ্বীপে রাতে ছাড়াও দিনের বেলায় কচ্ছপের ডিম পাড়ার ঘটনা ঘটেছে। সম্প্রতি দিনের বেলায় একটি মা কচ্ছপ একসঙ্গে ১০৮টি ডিম পাড়ে, যা গর্ত থেকে তুলে গলাচিপা এলাকার পরিবেশ অধিদফতরের হ্যাচারিতে সংরক্ষণ করা হয়েছে।


আরো খবর: