তারিখ: বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Share:

বান্দরবানে বায়তুল উজ্জতস্থ বর্ডারগার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসেন, এনডিসি, পিএসসি বলেন, চোরাচালানী ও সীমান্ত অপরাধীদের প্রতিরোধে কৌশলগত দক্ষতা অর্জনের পাশাপাশি এসব প্রশিক্ষণ বাংলাদেশ ও ভারত এর উভয় বাহিনীর মধ্যে পারষ্পারিক আস্থা, বন্ধুত্ব ও সৌহার্দপূর্ণ সুসম্পর্ক আরো জোরদার করবে। সীমান্ত অপরাধ দমনে উভয় বাহিনী একযোগে কাজ করতে পারবে।

আজ ১৭ অক্টোবর বুধবার সকালে সাতকানিয়ার বায়তুল ইজ্জতস্থ বর্ডার গার্ড বাংলাদেশ এর একমাত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডারগার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজ (বিজিটিসিএন্ডসি) এর ব্যবস্থাপনায় বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ক ১৩দিন ব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিএসএফ এর ১০ জন অফিসার ও ১৫ জন অন্যান্য পদবীর সদস্য এবং বিজিবির ৫জন অফিসার এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। এ কোর্সে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। ফলে উভয় বাহিনীর প্রশিক্ষণার্থীগণ নিজেদের মধ্যে সীমান্ত দায়িত্ব পালনকালীন অর্জিত অভিজ্ঞতা বিনিময় এবং সীমান্ত অপরাধ প্রতিরোধে প্রায়োগিক বিভিন্ন সমস্যা মোকাবেলায় কার্যকর ও ফলপ্রসূ উপায় জানার সুযোগ পাবে। এ প্রশিক্ষণ উভয় দেশের সীমান্ত সুরক্ষার অভিন্ন লক্ষ্যে সীমান্তে চোরাচালান, মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার, অবৈধভাবে সীমান্ত অতিক্রমসহ সব ধরনের সীমান্ত অপরাধ প্রতিরোধে উভয় বাহিনীর জন্য সহায়ক ভ‚মিকা রাখতে সক্ষম হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের ডেপুটি কম্যান্ড্যান্ট কর্ণেল শাম্মি ফিরোজ, পিএসসি, জি+, বিজিটিসিএন্ডসি, বর্ডার গার্ড হাসপাতাল সাতকানিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক লেঃ কর্ণেল মাহফুজুর রহমান, বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের লেঃ কর্ণেল আজিজুল ইসলাম পিএসসি, লেঃ কর্ণেল মোঃ আনোয়ারুল আযীম পিবিজিএম, মেজর মোঃ শাহীন আখতার জি+, মেজর মোহাম্মদ আবুল হাসান, মেজর মীর লুৎফুল্লাহিল মাজেদ, এসজিপি, পিএসসি, বিজিটিসিএন্ডসি এর অতিরিক্ত পরিচালক (সমন্বয়) মেজর মোঃ আবদুল্লাহ আল মাহমুদ এবং সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি প্রবীণ সাংবাদিক সৈয়দ মাহফুজ উননবী খোকন উপস্থিত ছিলেন। এ প্রশিক্ষণ কর্মশালা আগামী ২৭ অক্টোবর পর্যন্ত চলবে।

Share:
error: কপি করা নিষেধ !!