শিরোনাম :
টেকনাফে পুলিশের অভিযানে মাদক মামলার সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার চকরিয়ায় বসতঘরে মিলল ভূয়া পাসপোর্ট, এনআইডি ও সীলমোহর, আটক-১ জেলে পরিবারে চলছে নিরব দুর্ভিক্ষ কুতুবদিয়া থানার নতুন ওসি হিসেবে যোগদান করলেন ওমর হায়দার কক্সবাজারে বৃহস্পতিবার ৫৯ জনের করোনা শনাক্ত কক্সবাজারে রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় ৩ পুলিশ পরিদর্শকসহ ১৭ জনের নামে মামলা সৌদিতে কারগাড়ির চাপায় চকরিয়ার যুবক নিহত, বাড়িতে শোকের মাতম চকরিয়ায় যাত্রীবেশী দুর্বৃত্তদের ছুরিকাঘাতে টমটম চালক খুন জেলা আওয়ামী লীগের সঙ্গে ভুল বুঝাবুঝির অবশান, শেষে চকরিয়ায় এমপি জাফর ও লিটুকে গণসংবর্ধনা চকরিয়ায় বনের উপর নির্ভশীল ভিসিএফ সদস্যদের মধ্যে ক্ষুদ্র মূলধনের ২২ লক্ষ টাকা অনুদান বিতরণ
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৫:২৮ অপরাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

সামরিক বাজেটে রাশিয়াকে ছাড়িয়ে গেছে সৌদি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ২, ২০১৮ ১০:৪৮ অপরাহ্ণ | সম্পাদনা: মে ২, ২০১৮ ১০:৪৮ অপরাহ্ণ

নতুন এক গবেষণা অনুযায়ী বিশ্বে সামরিক বাজেটে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র, চীন এবং সৌদি আরব। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা এসআইপিআরআইয়ের নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর সামরিক খাতে ব্যয় অনেক বেড়েছে।

২০১৭ সালে সামরিক খাতে যুক্তরাষ্ট্রের ব্যয় ছিল ৬১০ বিলিয়ন ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা চীনের সামরিক বাজেট ২২৮ বিলিয়ন ডলার। ২০০৮ সালের পর থেকে চীনের সামরিক বাজেট ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সৌদি আরব ২০১৭ সালে সামরিক খাতে ৬৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে যা তার আগের বছরের তুলনায় ৯ দশমিক ২ শতাংশ বেশি। এই ব্যয় দেশটির মোট জিডিপি’র শতকরা ১০ ভাগ।

সৌদি আরব যখন সামরিক খাতে ৬৯ বিলিয়ন ডলার অর্থ খরচ করেছে তখন একই বছর রাশিয়ার সামরিক খাতে ব্যয় ছিল ৬৬ বিলিয়ন ডলার। ফলে রাশিয়াকে পেছনে ফেলে তৃতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে সৌদি। একই খাতে ফ্রান্স খরচ করেছে ৫৭ বিলিয়ন ডলার, ভারত ৬৩ বিলিয়ন ডলার এবং ব্রিটেন খরচ করেছে মাত্র ৪৭ বিলিয়ন মার্কিন ডলার।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::

সর্বশেষ