তারিখ: মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

Share:

সাতকানিয়া-লোহাগাড়ার করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা এখন থেকে কক্সবাজার ল্যাবে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই দুই উপজেলার করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার রিপোর্ট দ্রুততম সময়ে পেতে উদ্যোগটি নিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

শনিবার (২ মে) বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও করোনা বিষয়ক সমন্বয় সেলের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ডা. আ.ম.ম. মিনহাজুর রহমান।

জানা যায়, নমুনাজটের কারণে চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশন ডিজিজেস (বিআইটিআইডি) ও ভেটেনারী বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাসের পরীক্ষাকেন্দ্র দুটিতে নমুনা গ্রহণের ৬/৭ দিন পরে মিলছে রিপোর্ট। ফলে করোনা হটস্পট হিসেবে চিহ্নিত সাতকানিয়া-লোহাগাড়ার নমুনা সংগ্রহ কমে আসে। শনিবার বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নজরে এনে উক্ত দুই উপজেলার নমুনাসমূহ কক্সবাজার পরীক্ষাকেন্দ্রে করার সিদ্ধান্ত প্রদানের অনুরোধ করেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। এ প্রেক্ষিতে মহাপরিচালক সম্মতি জ্ঞাপন করে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

এ ব্যাপারে ডা. মিনহাজুর রহমান গণমাধ্যমকে জানান, তিনি কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষের সাথে কথা বলেছেন। অধ্যক্ষ ৫ মে থেকে সাতকানিয়া-লোহাগাড়া উপজেলার করোনা ভাইরাসের নমুনাসমূহ কক্সবাজারে করার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন বলে নিশ্চিত করেছেন। কক্সবাজারে নমুনা সংগ্রহের হার দিন দিন বাড়লেও চট্টগ্রামের চেয়ে অনেক কম। তাই সাতকানিয়া-লোহাগাড়ার নমুনা কক্সবাজারে করার ফলে দুই উপজেলাবাসী উপকৃত হবে বলে তিনি জানান।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হানিফ জানান, বিষয়টি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অবগত হয়েছেন। কক্সবাজার ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার জন্য তিনি এখনো কোনো আনুষ্ঠানিক নির্দেশনা পাননি বলে জানান।

Share: