শিরোনাম :
অক্টোবরে পশ্চিমবঙ্গের বিজেপি নেতাদের নিয়ে বৈঠকে বসবেন অমিত শাহ আগামীকাল জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সকল ষড়যন্ত্রের জাল ভেদ করে শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাবেই: শামীম চুমু খেতেও ভয় পাচ্ছেন সালমান সুয়ারেজের বিদায়ে মেসির আবেগঘন বার্তা রিজার্ভ চুরির মামলার নোটিশ পেয়েছে সেই ক্যাসিনো পাকিস্তানেরগোয়েন্দা সংস্থার সাথে বিএনপির সম্পর্ক অনেক পুরনো: তথ্যমন্ত্রী এবার লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর ঐকান্তিক চেষ্টায় রেলওয়ে তার হারানো যৌবন ফিরে পেয়েছে : রেলমন্ত্রী
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১১:১০ অপরাহ্ন

সমুদ্র সৈকত পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিলেন বিদেশীসহ ২ শতাধিক বৌদ্ধ ভিক্ষু

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ৩, ২০১৮ ১১:২৪ অপরাহ্ণ | সম্পাদনা: মে ৩, ২০১৮ ১১:৩৬ অপরাহ্ণ

কক্সবাজার সমুদ্র সৈকতে পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করেছে থাইল্যান্ড সহ দেশের ২ শতাধিক বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ।

থাইল্যান্ডের ধাম্মাকায়া ফাউন্ডেশনের সহায়তায় এবং কক্সবাজারের রামুর ঐতিহাসিক রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারের উদ্যোগে বৃহস্পতিবার বিকালে সৈকতের সুগন্ধা পয়েন্টে এ কর্মসূচী পালিত হয়।

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্ট থেকে ডায়াবেটিক পয়েন্টের ৩ কিলোমিটার এলাকাজুড়ে এ পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

পরে তারা ভ্রাম্যমান ধ্যান-কুটির কাঁধে নিয়ে সারিবদ্ধভাবে সৈকতের ১ কিলোমিটার এলাকা পরিভ্রমণ করেন।

রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারের আবাসিক সহ নব-প্রবজ্জিত ২ শতাধিক বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচীতে অংশগ্রহণ করে। এদের সঙ্গে কর্মসূচীতে অংশগ্রহণ থাইল্যান্ড থেকে আসা ১০ জন ভিক্ষু-শ্রামণও।

রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারের পরিচালক শ্রীমৎ জ্যোতিসেন থের বলেন, ধর্ম ও আধ্যাত্বিকতা জীবন চর্চা পাশাপাশি মানুষকে ইহ-জাগতিক কর্মোদ্যেম প্রণোদনায় থাকতে হয়। তা না হলে মানব সভ্যতা অচল-অসার হয়ে পড়বে। যুগে যুগে বৌদ্ধ ভিক্ষুরা মানুষের কল্যাণে নিজেদের জীবন উৎসর্গ করেছেন।

তিনি বলেন, ” পরার্থে ও স্বার্থহীন জীবন চর্চা আর মঙ্গলকর্ম সম্পাদনই বৌদ্ধ ভিক্ষুদের মূল লক্ষ্য। এরই ধারাবাহিকতায় দেশের অর্থনীতির অন্যতম আধার পর্যটন শিল্পের বিকাশে ‘সমুদ্র সৈকতে’ পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। ”

কর্মসূচীতে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের ধাম্মাকায়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা লম্প ধাম্মায়াচো ও রামুর রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারের পরিচালক শ্রীমৎ জ্যোতিসেন থের সহ বিশিষ্ঠ বৌদ্ধ ভিক্ষুরা।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::