শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

সংবিধান হস্তলেখকের জন্মদিন আজ

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
সংবিধান হস্তলেখকের জন্মদিন আজ

[ad_1]

সাননিউজ ডেস্ক: ১৯৭২ সালে রচিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সংবিধানের হস্তলেখক, চিত্রশিল্পী ও মুক্তিযোদ্ধা একেএম আবদুর রউফের জন্মদিন আজ। তিনি ১৯৩৫ সালের ১৫ ডিসেম্বর) খুলনা জেলায় জন্মগ্রহণ করেন।


একেএম আবদুর রউফ বিদেশের মাটিতে প্রথম বাংলাদেশের পতাকার রূপকার, মুক্তিযুদ্ধের সময় যুক্তরাজ্য থেকে প্রকাশিত ‘বাংলাদেশ সংবাদ পরিক্রমার’ সম্পাদক ও প্রকাশক ছিলেন।


আবদুর রউফ পূর্ব পাকিস্তানের সিভিল সার্ভিস ক্যাডার হিসেবে তার কর্মজীবন শুরু করেন।পরবর্তীতে তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাতা-কিউরেটরের দায়িত্ব পালন করেন এবং তার দায়িত্ব পালনকালে রউফ পুরনো চলচ্চিত্রের পুথি ও প্রিন্টসমূহ সংগ্রহ করেন।


আবদুর রউফের সংগ্রহের মধ্যে রয়েছে মুখ ও মুখোশ ছবির প্রিন্ট, ঢাকায় নির্মিত প্রথম নির্বাক চলচ্চিত্র দ্য লাস্ট কিস ছবির আলোকচিত্র, কাজী নজরুল ইসলাম পরিচালিত ধ্রুব (১৯৩৪) ছবির প্রিন্ট, প্রমথেশ বড়ুয়ার দেবদাস ছবির প্রিন্ট এবং উপমহাদেশের প্রথম নির্বাক চলচ্চিত্র রাজা হরিশচন্দ্র ছবির প্রিন্ট।


এছাড়া তিনি বইয়ের প্রচ্ছদও আঁকতেন। প্রায় ২ হাজার ৮শ বইয়ের প্রচ্ছদ এঁকেছেন তিনি।


শিল্পকলায় তার বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১০ সালে মরণোত্তর একুশে পদক এবং ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।


আবদুর রউফ চিত্রশিল্পী হিসেবে যুক্তরাজ্য থেকে কুইন্স মাদার অ্যাওয়ার্ড ১৯৭২, রাষ্ট্রপতির স্বর্ণপদক ১৯৯২, বেগম রোকেয়া শিখা পদক (মরণোত্তর) ২০০৮, বাংলাদেশ আর্টিস্ট পরিষদ পদক ও জয়নুল আবেদিন স্মৃতি পদক লাভ করেন।


আব্দুর রউফ ২০০০ সালের ১ এপ্রিল মৃত্যুবরণ করেন।


সানসনিউজ/ এএএ


[ad_2]


আরো খবর: