শিরোনাম :
আওয়ামী লীগই বাংলাদেশ: জেলা আওয়ামী লীগ নাইক্ষ্যংছড়ির নতুন ইউএনও সালমা ফেরদৌস টেকনাফ আঞ্চলিক সড়কে ধসে পড়েছে বেইলি সেতুর পাটাতন : ঝুঁকিতে যানবাহন চকরিয়ার ইউএনও তাবরীজের হাতে শ্রেষ্ঠ শুদ্ধাচার পুরষ্কার তুলে দিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ব্র্যাকের নির্বাহী পরিচালকের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন চকরিয়া থানা উপজেলা প্রশাসন, ইউপি পরিষদের কার্য্যক্রম পরিদর্শন : সাইকেল বিতরণে জেলা প্রশাসক টেকনাফে অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস ; সামুদ্রিক মাছ জব্দ কক্সবাজার বিমানবন্দরে ইয়াবা ও মদের বোতলসহ আটক-২ উখিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ২ ঘুমধুম পুলিশে ত্রিশ লাখ টাকার তিনটি স্বর্ণের বার উদ্ধার,এক রোহিঙ্গা গ্রেফতার
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

লামায় পাশের হার এসএসসি ৬১.৮০, মাদ্রাসায় ৯০.৫০, ফেল ৫০৩ জন

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ৬, ২০১৮ ৮:৫০ পূর্বাহ্ণ | সম্পাদনা: মে ৬, ২০১৮ ৮:৫০ পূর্বাহ্ণ

বান্দরবান প্রতিনিধিঃ
সারাদেশের সাথে একযোগে বান্দরবানের লামায় এসএসসি ও দাখিল পরীক্ষা ২০১৮ এর ফলাফল প্রকাশিত হয়েছে। লামায় মাধ্যমিক বিদ্যালয় গুলোতে এসএসসির পাশের হার ৬১.৮০ ভাগ এবং মাদ্রাসায় দাখিল পরীক্ষার পাশের হার ৯০.৫০ ভাগ। উপজেলায় এসএসসি পরীক্ষায় এবার জিপিএ-৫ পেয়েছে ১৫ জন। মাদ্রাসায় দাখিল পরীক্ষায় জিপিএ-৫ না পেলেও পাশের হার বেশী।
উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট ১০২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৫৩৩ জন কৃতকার্য হয়েছে বাকী ৪৯০ জন ফেল করেছে। অপরদিকে ৪টি মাদ্রাসার ১৪৮ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিয়ে ১৩৪ কৃতকার্য ও ১৩ জন অকৃতকার্য হয়েছে। স্কুল ও মাদ্রাসা মিলে ৫০৩ জন শিক্ষার্থী অকৃতকার্য হওয়ায় অভিভাবক মহলে ক্ষোভ দেখা গিয়েছে। জিপিএ-৫ পেয়েছে লামা সরকারী উচ্চ বিদ্যালয়ে ৬ জন, চাম্বি উচ্চ বিদ্যালয়ে ৩ জন ও কোয়ান্টাম কসমো স্কুলে ৬ জন। উপজেলা কোয়ান্টাম কসমো স্কুল ও তামিরী মিল্লাত দাখিল মাদ্রাসায় শতভাগ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভূইয়া বলেন, এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এসএসসি পাশের হার ৭৫.৫০ ভাগ। তারই প্রভাব পড়েছে লামা উপজেলায়। তবে তিনি প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব, বিদ্যালয় গুলোতে অব্যবস্থাপনা, শিক্ষা প্রতিষ্ঠানে আসবাবপত্র সহ নানান সমস্যা ও শিক্ষক সংকটকে ফলাফল বিপর্যের জন্য দায়ী করেন। সেদিক থেকে মাদ্রাসা গুলো পাশের হার নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি বলেন, এসএসসি ফলাফল বিপর্যয়ের কারণ খুঁজে বের করা হবে। এবারের খারাপ ফলাফলে আমরা মর্মাহত।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::

সর্বশেষ