সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৭ অপরাহ্ন

রোহিঙ্গা সংকট: জাতিসংঘের সাথে কাজ করবে ওআইসি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: মে ৪, ২০১৮ ২:৪৪ পূর্বাহ্ণ | সম্পাদনা: মে ৪, ২০১৮ ২:৪৪ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যর্পণের বিষয়ে জাতিসংঘের সাথে কাজ করবে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান (ওআইসি)। সামনে বর্ষা মৌসুমে দুর্যোগকালীন পরিস্থিতিতে ও প্রত্যাবাসন শেষ না হওয়া পর্যন্ত ওআইসি রোহিঙ্গাদের পাশে থাকবে।

কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওআইসির প্রতিনিধিদল।

ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন উপলক্ষে বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের ৭০ জন প্রতিনিধিদের একটি দল শুক্রবার সকালে কক্সবাজারে রোহিঙ্গা শিবিরগুলো পরিদর্শনে আসেন। এদের মধ্যে রয়েছেন আটজন মন্ত্রী, তিনজন প্রতিমন্ত্রী, আটজন পররাষ্ট্রসচিব।

প্রতিনিধি দলের প্রধান হাশেম ইউছেফ বলেন, মিয়ানমার রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর যে নিপীড়ন চালিয়েছে তা গণহত্যা। বিশ্বব্যাপী এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করেছে। শুরু থেকে ওআইসি বাংলাদেশে প্রশংসিত উদ্যোগের পক্ষে। এখন এ সংকটের সমাধানের জন্য সবাইকে কাজ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে প্রধান আলোচনার বিষয় হবে রোহিঙ্গা ইস্যু।

প্রতিনিধি দলটি বলেছে, রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের তৈরি। মিয়ানমারকে এর সমাধান করতে হবে। রোহিঙ্গারা নিরাপদে যেন স্বদেশে বাস করতে পারেন তার জন্য পরিবেশ তৈরির দায়িত্বও মিয়ানমার সরকারের।

ওই সময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রতিনিধিদলটির সাথে ছিলেন।

শিবির পরিদর্শনের আগে কক্সবাজারের একটি হোটেলে সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারা প্রতিনিধিদলটিকে ব্রিফিং করেন। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী প্রতিনিধিদলটিকে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

বিকেল ৪ টার প্রতিনিধিদলটি কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::