মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৩ অপরাহ্ন

রোহিঙ্গা সংকট: ওআইসিকে আরও সক্রিয় হতে চিঠি দেবে বিএনপি

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ১৩, ২০১৮ ৫:২৮ পূর্বাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ১৩, ২০১৮ ৫:২৮ পূর্বাহ্ণ

বাংলা ট্রিবিউন::
রোহিঙ্গা সংকট সমাধানে কার্যকর ভূমিকা রাখতে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনভুক্ত (ওআইসি) ৫৭টি দেশকে চিঠি দেবে বিএনপি। আগামী ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিতব্য সম্মেলনকে সামনে রেখে রোহিঙ্গা-সংকট মোকাবিলায় আরও সক্রিয় হতে ওআইসিকে অনুরোধ জানাবে দলটি। বিএনপির আন্তর্জাতিক উইংয়ের নির্ভরযোগ্য একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।
বিএনপির ভাইস চেয়ারম্যান ও কূটনৈতিক উইংয়ের সদস্য ইনাম আহমেদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রোহিঙ্গা-সংকট সমাধানের জন্য আরও বেশি সক্রিয় হওয়ার জন্য সবাইকে অনুরোধ জানাবো আমরা।’
বিএনপির আন্তর্জাতিক উইং সূত্র বলছে, ‘রোহিঙ্গা ইস্যুতে ওআইসিভুক্ত দেশগুলোর ভূমিকা কার্যকর হলে মিয়ানমার সরকার আরও চাপে পড়বে বলে বিশ্বাস করে বিএনপি। এই বিশ্বাস থেকেই ওআইসিকে চিঠি দেবে দলটি। ইতোমধ্যে চিঠির খসড়া তৈরির কাজ চলছে। সাবেক একজন প্রভাবশালী রাষ্ট্রদূত ড্রাফট করছেন। এরপর আন্তর্জাতিক উইং খসড়াটি চূড়ান্ত করে লন্ডনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে অনুমোদনের জন্য পাঠাবে।
যদিও বিএনপির আন্তর্জাতিক উইংয়ের সদস্য ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ওআইসিকে দিতে সম্ভাব্য চিঠিতে রোহিঙ্গা ইস্যুটি প্রধান হলেও এতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির সবশেষ বিবরণ থাকবে। বিশেষ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবারণ, তার বিরুদ্ধে থাকা মামলা আর জামিন সম্পর্কে যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলা হবে চিঠিতে। সম্প্রতি কমনওয়েলথভুক্ত দেশগুলোকে বিএনপির পাঠানো চিঠিতেও এসব বিষয় রয়েছে। আগামী ১৬ এপ্রিল লন্ডনে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সম্মেলন শুরুর আগেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সব দেশের কাছে চিঠিটি পাঠাবেন।

বিএনপির আন্তর্জাতিক উইংয়ের একাধিক সূত্র জানায়, কমনওয়েলথভুক্ত দেশগুলোতে পাঠানো চিঠিতে বাংলাদেশের গণতন্ত্রের পরিবেশ, খালেদা জিয়ার বিচার প্রক্রিয়া ও আগামী সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার যৌক্তিকতা তুলে ধরা হয়েছে। বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশের সংখ্যা ৫৩টি।

বিএনপি সূত্রগুলো বলছে, রোহিঙ্গা সংকট মোকাবিলায় ওআইসির ভূমিকা কতটুকু ফলপ্রসূ হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। বিশেষ করে গত বছরের জানুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের উদ্যোগেও ওআইসির একটি সম্মেলন ডাকা হয়েছিল। ওই সম্মেলনে অত্যন্ত কড়া ভাষায় মিয়ানমারের সমালোচনা করেন নাজিব রাজ্জাক। যদিও পরবর্তী সময়ে ওআইসির তেমন কোনও উদ্যোগ দেখা যায়নি। এ কারণেই ঢাকায় আসন্ন ওআইসি সম্মেলনের আগ মুহূর্তে সদস্য দেশগুলোকে বিএনপি চিঠি দিলেও তার কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েছে বলে মনে করে দলটির কূটনৈতিক উইংয়ের কয়েকজন সদস্য। যদিও তারা দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রকাশ্যে কোনও দ্বিমত প্রদানে রাজি নন।

এদিকে রোহিঙ্গা-সংকট সমাধানে আন্তর্জাতিক আরও একটি প্রভাবশালী সংস্থাকে চিঠি দেওয়ার কথা ভাবলেও বড় দুটি দেশের মধ্যে দূরত্বের শঙ্কা থাকায় শেষ মুহূর্তে তা বাতিল করেছে বিএনপি।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::