শিরোনাম :
বাঁধ মেরামতে স্বস্তি পাচ্ছে কুতুবদিয়ার মানুষ কক্সবাজারে স্মার্ট ফোনের বাজার শুল্কফাঁকিতে আনা অবৈধ মোবাইলের দখলে কক্সবাজারে অর্ধশতাধিক সেবা প্রার্থীকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বিতরণ করলেন পুলিশ সুপার রামু থানা পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান টেকনাফের শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বেড়িবাঁধ পরিদর্শনে পানি সম্পদ সংসদীয় কমিটির সদস্য এমপি শাওন বিবিসি ১০০ নারীর তালিকায় রামুর মেয়ে রিমা সুলতানা রিমু কক্সবাজারে ৫ রেস্টুরেন্টেকে লক্ষাধিক টাকা জরিমানা কক্সবাজারে নারীর পেটে মিলল ৩ হাজার ইয়াবা : ডিএনসি‘র পৃথক অভিযানে আটক-৪ টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার করল বিজিবি পেকুয়ায় ব্যক্তিগত অর্থায়নে কালভার্ট ও সড়ক সংস্কার
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:১৩ পূর্বাহ্ন

রাশিয়া শব্দের চেয়ে ৮ গুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল

প্রতিবেদকের নাম::

প্রকাশ: অক্টোবর ৭, ২০২০ ৩:২০ অপরাহ্ণ | সম্পাদনা: অক্টোবর ৭, ২০২০ ৩:২০ অপরাহ্ণ

[ad_1]

মস্কো, ৭ অক্টোবর- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৬৮তম জন্মদিন আজ। এ উপলক্ষে শব্দের চেয়ে আটগুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্র জিরকনের সফল পরীক্ষা চালিয়েছে দেশটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এক ভিডিও কনফারেন্সে রুশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি জেরাসিমভ পুতিনকে জানান, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে শ্বেতসাগরের অ্যাডমিরাল গোরশকভ নৌযান থেকে জিরকন ক্রুজ মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। এটি ব্যারেন্টস সাগরের একটি লক্ষ্যবস্তুতে সরাসরি আঘাত হেনেছে। পরীক্ষাটি সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেরাসিমভ।

জেরাসিমভ আরো জানান, শব্দের চেয়ে আট গুণ দ্রুত গতিতে ৪৫০ কিলোমিটার অতিক্রম করে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্রটি।

উড্ডয়নকালে এর সর্বোচ্চ উচ্চতা ছিল ২৮ কিলোমিটার এবং যাত্রার সময় ছিল সাড়ে চার মিনিট।

আরও পড়ুন:  ভ্যাকসিন আসতে পারে চলতি বছরেই : ডব্লিউএইচও

ক্ষেপণাস্ত্রটি গড়ে প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ কিলোমিটার বা ঘণ্টায় পাঁচ হাজার ৭০০ কিলোমিটার অতিক্রম করেছে। তবে এর সর্বোচ্চ গতিবেগ মাচ ৮-এর বেশি, অর্থাৎ ঘণ্টায় সাড়ে নয় হাজার কিলোমিটার পার হয়ে যাওয়ার কথা।

ভ্যালেরি জেরাসিমভ জানিয়েছেন, পরীক্ষার সব ধাপ শেষে রুশ নৌবাহিনীর সাবমেরিন ও স্থলযানের সঙ্গে যুক্ত করা হবে জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো।

আর/০৮:১৪/০৭ অক্টোবর



[ad_2]

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::