শিরোনাম :
সেই রাতে আমি জীবনের মূল্যবান সম্পদ হারিয়েছি: শবনম পারভীন সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর বিএনপির রাজনীতিতে চরম দুঃসময় চলছে : ওবায়দুল কাদের নাগরিক সেবায় যত বেশি ইতিবাচক কাজ তত বেশি পুরস্কার : আইজিপি কানাডায় রেড অ্যালার্ট জারি: বার, রেঁস্তোরা ও থিয়েটার হল ২৮ দিনের জন্য বন্ধ ঘোষণা আলীকদমে সাতটি প্রাথমিক বিদ্যালয়ে শিশু বান্ধব আসবাব সামগ্রী বিতরণ সিলেটে নববধু ধর্ষণে অভিযুক্তদের রাজনৈতিক পরিচয় নাকচ করছে আওয়ামী লীগ ছাত্রাবাসে দলবদ্ধ ধর্ষণ মামলার আসামি মাহফুজুর গ্রেপ্তার ড্রাইভার মালেকের মতো চুনোপুঁটিদের ধরে লাভ নেই চীনের চূড়ান্ত শক্তির প্রদর্শন, একসঙ্গে ৫ সমুদ্রে নজিরবিহীন যুদ্ধ মহড়া!
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪৭ অপরাহ্ন

রাশিয়া বিশ্বকাপে আলোচনায় নিরাপত্তা ও সেক্স

প্রতিবেদকের নাম::

প্রকাশ: জুন ৫, ২০১৮ ১২:০৫ পূর্বাহ্ণ | সম্পাদনা: জুন ৫, ২০১৮ ১২:০৫ পূর্বাহ্ণ

ইসলামিক স্টেটের (আইএস) হুমকির ফলে সাত স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে রাশিয়া বিশ্বকাপে। বিশ্বকাপের যাবতীয় আয়োজন সম্পন্ন করেছে স্বাগতিক রাশিয়া। ৫১টি দেশ ভ্রমণ শেষে বিশ্বকাপ ট্রফি রাশিয়ায় পৌঁছেছে। আর মাত্র ৯ দিন পর মাঠে গড়াচ্ছে ২১তম বিশ্বকাপের আসর। বিশ্বকাপ শুরুর আগে আলোচনায় প্রাধান্য পাচ্ছে নিরাপত্তা এবং সেক্স। উদ্বোধনী দিনে স্বাগতিক রাশিয়া সৌদি আরবের মোকাবেলা করবে। প্রস্তুতি ম্যাচে গতকাল পেরুর বিপক্ষে ৩-১ গোলে হেরেছে সৌদি আরব। অন্য দিকে রাশিয়া প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে হেরেছে ১-০ গোলে। বিশ্বকাপের ক্ষণগণনায় এ মুহূর্তে অংশগ্রহণকারী ৩২ দল নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুতি ম্যাচ খেলছে। দীর্ঘ চার মাস পর মাঠে ফিরে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করে ব্রাজিলিয়ান সমর্থকদের তাক লাগিয়ে দিয়েছেন নেইমার। লিভারপুলের মাঠ নেইমারের পারফরম্যান্সে দারুণ খুশি ব্রাজিলের কোচ লিওনার্দো বাচ্চি তিতে। কোচের মতে নেইমার তার প্রত্যাশার চেয়ে ভালো খেলেছে। ম্যাচ শেষে নেইমারের কাম-ব্যাক নিয়ে তিতে বলেছেন, আমার প্রত্যাশার চেয়েও ভালো করেছে সে।

আমি এর চেয়ে কম আশা করেছিলাম। কারণ এটা একটা প্রক্রিয়া। সে খুবই কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে। ধীরে ধীরে সে নিজের লেভেলে পৌঁছাবে। এদিন ব্রাজিলের জার্সি গায়ে ক্যারিয়ারের ৫৪তম গোলটি করেন নেইমার। আর মাত্র এক গোল করলে ব্রাজিলিয়ানদের হয়ে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রোমারিওকে স্পর্শ করবেন তিনি। এ তালিকায় শীর্ষে রয়েছেন ‘দ্য ফেনোমেনন’ খ্যাত রোনালদো ডি লিমা ও ফুটবলের রাজা পেলে। ব্রাজিলের হয়ে ৯৮ ম্যাচে ৬২ গোল করে তালিকার দ্বিতীয় নম্বরে রয়েছেন রোনালদো। আর শীর্ষে থাকা পেলে ৯২ ম্যাচ খেলে করেছেন ৭৭ গোল। যা লাতিন আমেরিকা অঞ্চলে যে কোনো দেশের খেলোয়াড়ের সর্বাধিক গোলের রেকর্ড।

বিশ্বকাপে মেসি-নেইমার-রোনালদোদের দেয়া ইসলামিক স্টেটের (আইএস) হুমকি কিছুটা হলেও চিন্তায় ফেলেছে ফ্রান্সকে। গত কয়েক বছর ধরে ফ্রান্সের মাটিতে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এবার এই হামলার শঙ্কা এড়াতেই আসছে বিশ্বকাপে দেশটিতে বড় পর্দায় খেলা দেখা নিষিদ্ধ করেছে ফ্রেঞ্চ সরকার। অন্য দিকে বিশ্বকাপ চলাকালে রাশিয়ান নারীদের সঙ্গে কোনরকম যৌন সংসর্গে জড়াতে পারবেন না ‘সুপার ঈগল’রা । নিজ শিষ্যদের ওপর এ নিষেধাজ্ঞা জারি করেন নাইজেরিয়ার কোচ গার্নট রোর। নাইজেরিয়ান কোচের পদাঙ্ক অনুসরণ করে জার্মান কোচ জোয়াকিম লোও তার শিষ্যদের ওপর ৩টি বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন। আর তা হচ্ছে, বিশ্বকাপ চলাকালীন সেক্স, অ্যালকোহল পান ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারবেন না জার্মান খেলোয়াড়রা।

ফ্রান্সের ইন্টেরিওর মিনিস্ট্রি থেকে জানানো হয়েছে, রাশিয়া বিশ্বকাপ চলাকালীন ফ্রান্সের শহরগুলোতে ‘বড় পর্দার জোন’ নিষিদ্ধ থাকবে। অফিসিয়াল এক বিবৃতিতে বলা হয়েছে, জনগণের সমর্থিত সব কর্মকর্তাকে স্মরণ করে জানাচ্ছি, সাধারণ জায়গায় ‘বড় পর্দা’ সম্পূর্ণ নিষিদ্ধ। বর্তমানে সন্ত্রাসীদের যে হুমকি রয়েছে, তার থেকে উত্তরণে আমরা গত ইউরো চ্যাম্পিয়নশিপে যেভাবে নিরাপত্তা দিয়েছিলাম, ঠিক সেভাবেই দেব।

ইসলামিক স্টেটের (আইএস) এই হুমকি বেশ ভালোভাবেই আমলে নিয়েছেন পর্তুগাল তারকা রোনালদো। আর তাই নিজের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাশিয়া বিশ্বকাপে দেহরক্ষী নিয়োগ দিয়েছেন রিয়াল মাদ্রিদের এই সুপারস্টার। বিশ্বকাপ চলাকালীন তার দেহরক্ষী হিসেবে কাজ করবেন বিশ্বের অন্যতম সেরা বুল-ফাইটার নুনো মার্কোস। ৬ ফুট ২ ইঞ্চির দানবীয় শরীরের নুনো একজন বুল ফাইটার হলেও একজন সাবেক সেনা সদস্য এবং মিক্স মার্শাল আর্টসে পারদর্শী। খালি মাথায় খ্যাপা ষাঁড়ের সঙ্গে লড়াই করেন নুনো। শুধু তাই নয়, খালি হাতে একা কম করে হলেও ১০ জন পুরুষের সঙ্গে লড়াই করতে সক্ষম। পর্তুগালে ফোরকাডোস নামে আটজনের একটি গ্রুপ রয়েছে নুনো মার্কোসের। তাদের কাজ হলো, অবসর সময় ষাঁড়ের সঙ্গে লড়াই করা। এই গ্রুপটির মধ্যমণি হলেন রোনালদোর দেহরক্ষী নুনো।

দেহরক্ষী হিসেবে কেন একজন বুল ফাইটারকে নিয়োগ দেয়া হলো? এমন প্রশ্নের ভিত্তিতে রোনালদোর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বুল ফাইট দেখতে খুবই ভালোবাসেন রোনালদো। সেখানেই নুনোকে দেখেছেন তিনি। নুনোর বেশ কিছু বুল ফাইট দেখে পছন্দ হয়ে যায় রোনোলদোর। এরপর থেকে সিআর সেভেনের দেহরক্ষী হিসেবে কাজ করছেন তিনি।

আগামী শনিবার জেরুজালেমে ইসরায়েলের বিপক্ষে খেলতে নামার কথা রয়েছে আর্জেন্টিনার। রাজনৈতিক ইস্যুর জের ধরে ফিলিস্তিনে হত্যাকাণ্ডও চালিয়েছে ইসরায়েল। এ অবস্থায় অন্যান্য দলগুলো যখন ইসরায়েলের সঙ্গে খেলা বর্জন করছে তখনই আর্জেন্টিনা জাতীয় দল ইসরায়েলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয়। সেখানে ইসরায়েলের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতিমূলক এক প্রীতি ম্যাচ খেলবে সাম্পাওলির শিষ্যরা। আর অনুমিতভাবেই মাঠে নামতে পারেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। আর এতেই যেন বেজায় ক্ষেপেছেন ফিলিস্তিনের ফুটবল এসোসিয়েশনের প্রধান জিব্রিল রাজব। আর্জেন্টিনা ইসরায়েলের বিপক্ষে মাঠে নামলে মেসির ছবি, পেস্টার পোড়ানোর আহ্বান জানিয়েছেন।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::